• শিরোনাম


    বাড়ির কাছে আরশিনগর

    নেয়ামত উল‍্যাহ তারিফ: | ৩০ মার্চ ২০২২ | ২:০২ অপরাহ্ণ

    বাড়ির কাছে আরশিনগর

    ছবিতে মাঈন উদ্দিন মাহবুব

     

    আমরা বাঙালিরা গল্প প্রিয়। বিশেষকরে নৈসর্গিক শোভাময় গ্রামে বসবাসকারী মানুষেরা। গ্রামবাসীর জন‍্য গল্পের পটভূমি সব সময় যেন প্রস্তুত থাকে। এইতো এখন ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ নিয়ে চলছে চা খানায় আর মাঠে ঘাটে ঝড়ো সংলাপ। শুধুই কি তাই ? কখনো সখনো গল্পের বিষয়বস্তুতে যুক্ত হয় এই বাড়ি আর ওই বাড়ির ঘটা ও না ঘটা বিষয় আশয়। এবং আমাদের দেশের জাতীয় ও স্থানীয় রাজনীতিতো সেই গল্পের আবশ‍্যকীয় একটা উপাদান।



    অনেকের গল্পে গল্পে দিন ফুরিয়ে রাত আসে। তবুও বুঝি গল্প শেষ হয় না। ছোট গল্পের মতো- শেষ হইয়াও যেন হইলো না শেষ। নাকি আমাদের গ্রামবাসীর আলাপ চারিতাকে আমরা উপন‍্যাস বলবো ? হতেও পারে দীর্ঘ উপন‍্যাস। গল্প, উপন‍্যাস যাই হোক তাতে আমাদের যৌক্তিক কিংবা অযৌক্তিক তর্ক-বিতর্ক নেই। নেই আমাদের কোন প্রকার ভাবনা। আমাদের ভাবনা হলো, তাদের আলাপচারিতায় গ্রামবাসীর সার্বিক উন্নয়নের জন‍্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় অনুপস্থিত। যেমন, অনেকে সড়কের পাশে পুকুর খনন করেন যার গভীরতা অনেক বেশি। যা সড়ক ভাঙার একটি কারণ। আবার অনেকে সড়কের পাশ্ববর্তী পুকুরে কিংবা মৎস প্রজেক্টে এমন মাছ চাষ করেন যার প্রধান খাদ্য মাটি। ফলে সড়কের পরিণতি হয় বেহাল। এমন ইত্যাদি বিষয়াদিকে হয়তো অনেক তুচ্ছ জ্ঞান করতে পারেন। কিন্তু পারতপক্ষে এটি মোটেও তুচ্ছ বিষয় নয়। জনগুরুত্বপূর্ণ বিষয় সমূহ আলাপচারিতায় স্থান পেলে তখন কেউ কেউ হয়তো হবেন প্রতিবাদী। আর প্রতিবাদের স্রোতে সর্বদায় ভেসে গিয়েছিল অন‍্যায় এবং ভেসে যাবে অন‍্যায়।

    সৌদি আরব প্রবাসী সচেতন ব‍্যক্তিত্ব মাঈন উদ্দিন মাহবুব এই প্রতিবেদককে মুঠোফোনে বলেন, আমাদের নোয়াখালীর সুবর্ণচরে অনেক ক্ষেত্রে যেমন রয়েছে সাফল্য ও সম্ভাবনা আবার সমস‍্যারও অন্ত নেই। আমাদের সমস‍্যা সমূহ নিয়ে আমাদেরকে ভাবতে হবে। সমস্যা নিরসনে আন্তরিকতার সাথে কাজ করতে হবে, উপায় বের করতে হবে। তিনি আরো বলেন, সুবর্ণচরের সার্বিক উন্নয়নের জন‍্য চিন্তায়, বাক‍্যে এবং কর্মে সকলের অংশগ্রহণ থাকা জরুরি।

     

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম