• শিরোনাম


    বাহোপ কেন্দ্রীয় কমিটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

    রিপোর্ট: ডা.এম এ মাজেদ, স্টাফ রিপোর্টার | ৩০ ডিসেম্বর ২০১৯ | ৬:১৩ অপরাহ্ণ

    বাহোপ কেন্দ্রীয় কমিটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

    বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা আইন-২০১৯ এর কিছু ধারায় অসঙ্গতি রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ (বাহোপ)। গত শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ করেন।

    লিখিত বক্তৃতায় বাহোপের কেন্দ্রীয় সেক্রেটারি ডা: অঞ্জন কুমার দাশ বলেন, সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাবিত বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা আইন-২০১৯ এ প্রস্তাবনার সংজ্ঞাগুলো অনুচ্ছেদের ২(ক) অংশে বলা হয়েছে ‘হোমিওপ্যাথি বলতে ডা: স্যামুয়েল হ্যানিম্যানের হোমিওপ্যাথিক চিকিৎসা নিয়মনীতি এবং বায়োকেমিক পদ্ধতি বুঝাবে’ বলা হয়েছে। অথচ বায়োকেমিক হ্যানিম্যানের চিকিৎসা পদ্ধতির অন্তর্ভুক্ত নয়। এতে কায়েমি গোষ্ঠীর অপতৎপরতার সুযোগ অবারিত হবে বলে আমাদের আশঙ্কা। এ ক্ষেত্রে আমরা ওই অংশ সংশোধন করে ‘হোমিওপ্যাথিক বলিতে ডা: স্যামুয়েল হ্যানিম্যানের প্রবর্তিত ও প্রতিষ্ঠিত হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি বুঝাবে’ অংশটুকু সংযোজনের দাবি জানাচ্ছি। তা ছাড়া একই অনুচ্ছেদের ২(চ) অংশে ‘বিশ্ববিদ্যালয়’ বলতে পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বুঝাবে। ২(হ) হোমিওপ্যাথিক ওষুধ বলতে ‘একমাত্র হোমিও নিয়মনীতি ও অর্গানন অব মেডিসিনের আলোকে সুস্থদেহে পরীক্ষিত ও শক্তিকৃত ওষুধকে বুঝাবে’ সংযোজনের সুপারিশ করছি। অনুচ্ছেদ ১৯(খ) ডিএইচএমএস যার শিক্ষা কোর্স সাড়ে চার বছর মেয়াদি তার মান স্নাতক সমপর্যায়ের করার দাবি জানানো হয়।



    অনুচ্ছেদ ২৭(ঙ) এর মধ্যে বাংলাদেশের প্রাচীনতম হোমিওপ্যাথিক রেজিস্টার্ড সংগঠন বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদের (বাহোপ) থেকে অন্তত একজন সদস্য অন্তর্ভুক্তির জোর দাবি জানানো হয় এবং কোনো সদস্যকে পরপর দু’বার মনোনীত করা যাবে না। অনুচ্ছেদ ৪৩(ছ) পর্বের প্রস্তাবনা বাদ দিয়ে তার স্থলে ‘একজন চিকিৎসক তার চেম্বারে কেবলমাত্র রোগীকে চিকিৎসা প্রদানের জন্য হোমিওপ্যাথির নীতিমালার আলোকে প্রস্তুতকৃত ওষুধ সংরক্ষণ, প্রদর্শন ও রোগীকে বিতরণ করিতে পারবেন এবং নির্ধারিত ফি গ্রহণ করতে পারবেন’ সংযোজন করা। সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সভাপতি অধ্যক্ষ ডা: আবদুল করিম, সিনিয়র সহসভাপতি ডা: এ কে এম শহীদুল্লাহ ও সহকারী অধ্যাপক ডা: নজরুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম