• শিরোনাম


    বাঞ্ছারামপুর উপজেলার নামকরণের ইতিকথা: এস এম শাহনূর

    | ১৮ আগস্ট ২০১৯ | ১১:০৫ অপরাহ্ণ

    বাঞ্ছারামপুর উপজেলার নামকরণের ইতিকথা: এস এম শাহনূর

    প্রমত্তা মেঘনা,শান্তধীর তিতাস বিধৌত,চন্দন বিল ও বামন্ধার বিলের উপজেলা বাঞ্ছারামপুর।নির্ভরশীল তথ্য উপাত্ত থেকে জানা যায়,এক সময় স্থলভাগ থেকে প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন এ জনপদে প্রথম দিকে ১৯০৪ সালে অথবা ১৯১২ সালে একটি পুলিশ ফাঁড়ি স্থাপিত হয়। পরবর্তীকালে ১৯২০ সালে ৭টি ইউিনয়ন নিয়ে একটি পূর্ণাঙ্গ থানা এবং ১৯৬৫ সালে ১৩টি ইউিনয়ন,৭৪টি মৌজা ও ১২১টি গ্রাম নিয়ে গঠন করা হয় বাঞ্ছারামপুর উপজেলা।এবং তা ১৯৮৩ সালে উপজেলা হিসাবে চুড়ান্ত ও পূর্ণাঙ্গ রূপলাভ করে।

    ★প্রাচীন নিদর্শনাদি ও প্রত্নসম্পদের মধ্যে খোশকান্দি জামে মসজিদ,বাঞ্ছারামপুর সদর জামে মসজিদ, ধারিয়ারচর জামে মসজিদ, উজান চর কালীমন্দির, রূপসদী দক্ষিণবাজার কালীমন্দির,রূপসদী জমিদার বাড়ি(১৯১৫ সালে ভারত থেকে নকসা ও রাজমিস্ত্রী এনে জমিদার তীর্থবাসী চন্দ্র রায় ৫ একর জমির উপর বিশাল অট্টালিকা নির্মাণ করেন।সে সময় এ বাড়িতে তিনটি পুকুর ছিল) উল্লেখযোগ্য।



    ★বাঞ্ছারামপুর নামকরণঃ
    জনশ্রুতি আছে, ঢাকার তৎকালীন জমিদার রূপলাল বাবুর একজন বিশ্বস্ত রায়ত বাঞ্ছারাম দাস বর্তমান উপজেলা সদরে বাস করতেন। তার আচার-ব্যবহার এবং কাজকর্মের বিশ্বস্ততা ও আনুগত্যের প্রতি সন্তুষ্ট হয়ে তার নামে এই অঞ্চলের নামকরণ করা হয় বাঞ্ছারামপুর।

    💻এস এম শাহনূর
    (উইকিপিডিয়ান,কবি ও গবেষক)

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম