• শিরোনাম


    বর্তমান পরিস্থিতিতে কওমী মাদ্রাসা সমুহের করণীয় বিষয়ে বেফাকের জরুরী বৈঠক অনুষ্ঠিত

    মুফতি মুহাম্মদ এনামুল হাসান, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি | ২৭ জুন ২০২০ | ৫:০৪ অপরাহ্ণ

    বর্তমান পরিস্থিতিতে কওমী মাদ্রাসা সমুহের করণীয় বিষয়ে বেফাকের জরুরী বৈঠক অনুষ্ঠিত

    আজ ২৭শে জুন ২০২০ শনিবার বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-এর এক জরুরি সভা বেফাকের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

    সভায় সভাপতিত্ব করেন বেফাকের সহ-সভাপতি হযরত মাওলানা নূর হোসাইন কাসেমী সাহেব দা.বা.।
    উপস্থিত ছিলেন মাওলানা সাজেদুর রহমান, মাওলানা নূরুল ইসলাম, খিলগাও, মাওলানা আব্দুল হামিদ পীরসাহেব, মধুপুর, মাওলানা আতাউল্লাহ ইবনে হাফেজ্জি, মাওলানা মাহফুযূল হক, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া প্রমুখ।



    সভায় নিম্ন বর্ণিত কয়েকটি জরুরি সিদ্ধান্ত গৃহীত হয় :
    বর্তমান নাজুক পরিস্থিতিতে আর্থিক কষ্টে ম্রিয়মান শিক্ষক সমাজের প্রতি মাদরাসা কর্তৃপক্ষ যেন অনুগ্রহ পূর্বক দয়ার্দ্র আচরণ করেন। তাদের চাহিদা ও সমস্যার প্রতি সদয় দৃষ্টি প্রদান করেন। যাদের সামর্থ্য রয়েছে তারা যেন শিক্ষকদের বেতন আদায়ে বিশেষ যত্নবান হন। অপরদিকে আর্থিক সমস্যায় জর্জরিত মাদরাসার শিক্ষক সমাজও ধৈর্যধারণ করবেন। মাদরাসা কর্তৃপক্ষের সাথে রূঢ় আচরণ করবেন না।

    যে সকল মাদরাসা ভাড়া বাড়িতে অবস্থিত, সে সব বাড়ির মালিকদের প্রতি আহবান জানানো হয়, তারা তাদের বাড়িতে মাদরাসা স্থাপনের অনুমতি দিয়ে যে দ্বীনি কাজে সহায়তার ন্যায় মহৎ কাজ করেছেন, সে মহৎ কাজের অংশ হিসেবে আশা করি, তারা মাদরাসাগুলো বহাল রাখবেন। এ পর্যায়ে তারা ভাড়া ৫০% কমানো, বিলম্বে ভাড়া প্রদানের অনুমতি ও বাড়িতে মাদরাসা বহাল রাখা ইত্যাদি কাজের মাধ্যমে দ্বীনি ইলমের খেদমতে শামিল থাকবেন।

    এই সভা থেকে আরো জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে কওমী মাদরাসাগুলো বন্ধ থাকায় একদিকে যেমন লেখাপড়া হচ্ছে না, অপরদিকে মাদরাসাগুলো আর্থিক অসচ্ছলতার শিকার হয়ে আছে। এ অবস্থায় সরকারী প্রশাসনের বিভিন্ন পর্যায় থেকে এসব মাদরাসাকে নানাবিধ প্রশ্ন করে পেরেশান করা হচ্ছে। এ পর্যায়ে প্রশাসনের বরাবরে আহবান জানানো হয়, তারা যেন মাদরাসা কর্তৃপক্ষকে পেরেশান না করে এসব দ্বীনি প্রতিষ্ঠানকে দ্বীনি কাজ আঞ্জামে সার্বিক সহাযোগিতা করবেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম