• শিরোনাম


    বড়রা মিলে যে কাজ করে সেটা ভুল হয় না। শুকরানা মাহফিল নিয়ে মাওলানা নদভীর বক্তব্য।

    | ০১ নভেম্বর ২০১৮ | ৫:০৩ পূর্বাহ্ণ

    বড়রা মিলে যে কাজ করে সেটা ভুল হয় না। শুকরানা মাহফিল নিয়ে মাওলানা নদভীর বক্তব্য।

    মাওলানা উবায়দুর রহমান খান নদভী। তিনি বাংলাদেশের একজন চিন্তাশীল,গবেষক, দার্শনিক ও সচেতন আলেম হিসেবে সর্বমহলে পরিচিত। আজকে দরস শেষে তার কাছে প্রশ্ন রাখা হয়েছিল- “শোকরানা মাহফিল নিয়ে আপনার মতামত কী?”
    তার জবাব এর সারসংক্ষেপ তুলে ধরলাম এখানে-
    “আসলে এখানে দুটি বিষয়।
    এক।
    মওদূদীবাদের গঠনতন্ত্রে আগে লেখা ছিল জামাতে ইসলামীর সদস্য ছাড়া সবাই কাফের। এজন্য কেউ জামাতে ইসলামীতে যোগ দিলে তাকে নতুনভাবে কালিমা পড়ানো হতো। আজকে আমাদের কওমি অঙ্গনের মধ্যেও এমন এক মানসিকতার কিছু মানুষের আবির্ভাব হয়েছে, যারা সবাইকে ভুল মনে করে। তাদের মতের বাইরে গেলেই গালাগালি শুরু হয়ে যায়। অমুকে দালাল অমুকে মুনাফিক ইত্যাদি ইত্যাদি ধরণের লকব লেগে যায়।এই ধরনের লোকদের মানসিকতা হল ওই মওদুদী মার্কা মানসিকতা।
    দুই।
    বড়রা সবাই মিলে একটা কাজ করলেই যে তা সঠিক হবে এমন নয়, ভুলও হতে পারে। তবে এটা আসলে ভুল কি ভুল না, এটা চিন্তা-গবেষণার অধিকার আমাদের আছে। তবে ওই পরিমাণ যোগ্যতা তো থাকতে হবে। যে কেউ মনে চাইলো আর বড়দের নিয়ে বক্তব্য শুরু করল, এটা তো হয় না। এখানে দেখার বিষয় হলো সমস্ত বড়রা মিলে যেখানে একটি কাজ করছেন অবশ্যই তারা শরীয়ত বিরোধী কোন কাজ করবেন না। আমাদের এতটুকু আস্থা তো তাদের ওপর রাখা চাই। এজন্য আমাদের উচিত হলো তাদের সমর্থন করা। তাদের ডাকে সাড়া দেয়া। তারা যদি ভুল করে, তবুও তা যথাসম্ভব ঢেকে রাখা। বাইরে প্রচার প্রসার না করা।
    আজকে আমার ভাই বা বাবা যদি একটা ভুল করে, তাহলে কি আমি এটা মাইকে প্রচার করব নাকি ঢাকার চেষ্টা করব? কিন্তু আমাদের বড়দের ব্যাপারে আমরা এ কাজটা করতে পারি না, বরং এটাকে আরো ঢাকঢোল পিটিয়ে প্রচার করে নিজেদের সম্মান নিজেরাই নষ্ট করি।
    তবে একটা কথা মনে রাখতে হবে, সব বড়রা মিলে যে কাজ করে সেটা ভুল হয় না। এটা বোঝার জন্য আরো কয়েক বছর সময় লাগবে। তখন বুঝা যাবে, আসলে এটা ভুল ছিল না।”

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম