• শিরোনাম


    বঙ্গবন্ধুর দুই খুনিকে দেশে ফেরাতে যুক্তরাষ্ট্র ও কানাডায় আইনী লড়াই করবে সরকার।

    | ১৮ সেপ্টেম্বর ২০১৮ | ৪:৫৪ পূর্বাহ্ণ

    বঙ্গবন্ধুর দুই খুনিকে দেশে ফেরাতে যুক্তরাষ্ট্র ও কানাডায় আইনী লড়াই করবে সরকার।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই খুনি ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক আসামী রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে আইনী লড়াই শুরু করেছে সরকার। এরই মধ্যে যুক্তরাষ্ট্র এবং কানাডায় দুই খুনিকে বাংলাদেশের কাছে হস্তান্তর করতে দুটি মামলা দায়ের করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
    এ বিষয়ে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেণ, যুক্তরাষ্ট্রে থাকা রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনতে দেশটির সরকারের সঙ্গে আলোচনা চলছে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সরকারের ভূমিকা ইতিবাচক। রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে সরকার যুক্তরাষ্ট্রের আদালতে একটি মামলাও করেছে। কানাডায় পলাতক নূর চৌধুরীকে ফিরিয়ে আনতেও ওই দেশে একটি মামলা করেছে বাংলাদেশ সরকার। তবে কানাডার আইনে কাউকে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান নেই। এই দুর্বলতার সুযোগ ওই দেশে আশ্রয়ে আছে নূর চৌধুরী। আইন শিথিল করে তাকে বাংলাদেশে পাঠানো ব্যাপারে কানাডা সরকারের সঙ্গেআলাপ-আলোচনা অব্যাহত আছে।
    নূর চৌধুরীকে ফেরাতে কানাডার প্রধানমন্ত্রী বরাবর অনলাইন পিটিশনের উদ্বোধনী অনুষ্ঠানে সোমবার প্রধান অতিথির বক্তব্য দেন ওবায়দুল কাদের। সামাজিক সাংস্কৃতিক সংগঠন গৌরব ৭১, কানাডা আওয়ামী লীগ অল ওভারসিস বাংলাদেশি ও ‘মুভমেন্ট ফর ডিপারটেশন অব কিলার নূর চৌধুরী টু বাংলাদেশ’ যৌথভাবে এই উদ্যোগ নিয়েছে। আইপিটিশন নামক ওয়েবসাইটের এই লিঙ্কে অনলাইনে পিটিশন দাখিল করা যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়।
    প্রসঙ্গত, দেশের প্রচলিত আইনিপ্রক্রিয়ায় বঙ্গবন্ধুর ১২ খুনির মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজনের ফাঁসি ২০১০ সালে কার্যকর হয়েছে। বাকিদের মধ্যে একজন মারা গেছেন। আর ছয়জন পলাতক আছেন। তারা হলো- আব্দুর রশিদ, শরিফুল হক ডালিম, এম রাশেদ চৌধুরী, এসএইচএমবি নূর চৌধুরী, আব্দুল মাজেদ ও রিসালদার মোসলেম উদ্দিন।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম