• শিরোনাম


    কঠোর পদক্ষেপ হাইয়াতুল উলয়ার

    প্রশ্নফাঁসের অভিযোগে বন্ধ হওয়া দাওরায়ে হাদীসের পরীক্ষা আজ থেকে শুরু।

    নিজস্ব প্রতিবেদক | ২৩ এপ্রিল ২০১৯ | ৪:৪১ পূর্বাহ্ণ

    প্রশ্নফাঁসের অভিযোগে বন্ধ হওয়া দাওরায়ে হাদীসের পরীক্ষা আজ থেকে শুরু।

    প্রশ্নফাঁসের অভিযোগ ওঠায় সম্মিলিত কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ চলমান দাওরায়ে হাদীস (তাকমিল) পরীক্ষা বাতিল হওয়ার পর আজ ২৩ এপ্রিল (মঙ্গলবার) থেকে পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩ মে পর্যন্ত পরীক্ষা চলবে।

    ৬টি কওমি মাদরাসাভিত্তিক শিক্ষাবোর্ড থেকে প্রায় ২৭ হাজার শিক্ষার্থী আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর কেন্দ্রীয় এ পরীক্ষায় অংশগ্রহণ করছে।



    রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ৯টা থেকে সাড়ে ১২টা ৩০ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শুক্রবার সকাল ৮ টা থেকে ১১ টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে।

    এদিকে, আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশ-এর অধিনে দাওরায়ে হাদীস এর অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসকারীদের শনাক্ত করে বিচারের আওতায় আনা হবে বলে জানিয়েছে সংস্থাটি। পাশাপাশি দোষীদের শনাক্ত করতে তদন্ত অব্যাহত আছে বলেও জানায় কর্তৃপক্ষ।

    গতকাল সোমবার (২২ এপ্রিল) জরুরি মিটিং শেষে তদন্ত কমিটি এ কথা জানান।

    আজ ২৩ এপ্রিল ২০১৯ মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া পরীক্ষা সুশৃঙ্খল-সুন্দরভাবে পরিচালনার জন্য হাইআতুল উলয়া শক্ত পদক্ষেপ গ্রহণ করেছে।

    একটি পর্যবেক্ষণ কমিটি সর্বক্ষণ পরীক্ষা পর্যবেক্ষণ করবে। কোন ধরনের অনিয়ম হলে বা কেউ কোন ধরনের অবৈধ পন্থা অবলম্বন করলে পর্যবেক্ষণ কমিটি তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে এবং অপরাধীকে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিয়ে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করবে।

    বৈঠকে নেতৃবৃন্দ সকল পরীক্ষার্থীদের মনোযোগ সহকারে এবং আইন মেনে পরীক্ষায় অংশগ্রহণের আহ্বান জানান এবং সকল পরীক্ষকগণকে আইন মেনে হল পরিচালনা এবং পরীক্ষা গ্রহণের অনুরোধ করেন এবং সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

    উল্লেখ্য, জাতীয় সংসদে ‘কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমিল)-এর সনদকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ পাস করার পর প্রথমবারের মতো কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

    ২০১৭ সালের ১১ এপ্রিল ২০১৭ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করার পর হাইআতুল উলয়ার অধীনে ৬ বোর্ডের সম্মিলিত দাওরায়ে হাদিসের পরীক্ষা ইতোপূর্বেও দুইবার (১৬-১৭ ও ১৭-১৮ শিক্ষাবর্ষ) অনুষ্ঠিত হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম