• শিরোনাম


    প্রবাসীদের জন্য নিষেধাজ্ঞা উঠিয়ে ১২ পেশায় কাজের সুযোগ করে দিলো সৌদি সরকার!

    | ০৪ সেপ্টেম্বর ২০১৮ | ২:৪১ পূর্বাহ্ণ

    প্রবাসীদের জন্য নিষেধাজ্ঞা উঠিয়ে ১২ পেশায় কাজের সুযোগ করে দিলো সৌদি সরকার!

    সৌদি আরবে এবছরের শুরুর দিকে প্রবাসীদের ১২ ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে কাজে নিষেধাজ্ঞা জারি করেছিলো সৌদি সরকার। সৌদি শ্রম মন্ত্রণালয় তখন নতুন আইন জারি করে এই নিষেধাজ্ঞা জারি করে। সৌদি সরকারের এ ধরণের সিদ্ধান্তে দেশটিতে প্রবাসীদের শ্রমবাজার সংকুচিত হয়ে যায়। চরম দুশ্চিন্তায় পড়েন সৌদি প্রবাসী বাংলাদেশিরা।
    ভিশন ২০৩০ বাস্তবায়ন ও সৌদি নাগরিকদের কর্মসংস্থান বাড়াতে দেশটিতে মোবাইল, বোরকার দোকান, রেন্টে কার, একাউন্টিং, নারীদের তৈরি পোশাকের দোকানের পর এবার নতুন করে ১২ ধরণের ব্যবসা প্রতিষ্ঠানে প্রবাসীদের কাজের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলো সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়।
    আইন অনুযায়ী, চশমা, ঘড়ি, বাড়ি বা গৃহ নির্মাণ সামগ্রী, গাড়ির যন্ত্রাংশ, গাড়ির শো রুম, বৈদ্যুতিক যন্ত্রপাতি ও বিদ্যুৎ চালিত সামগ্রী, হাসপাতালে ব্যবহৃত সরঞ্জাম, চকলেট বা মিষ্টান্নের দোকান, রেডিমেড কাপড়ের দোকান, ক্রোকারিজ সামগ্রী, কার্পেট, ফার্নিচার বা ডেকোরেশনের দোকানে শুধুমাত্র সৌদি নারী-পুরুষ কাজ করতে পারবে। এতে দেশটিতে প্রবাসীদের কাজের সুযোগ সংকুচিত হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
    তবে সম্প্রতি সৌদি যুবরাজ তথা সৌদি সরকারের নির্দেশে সেসব প্রবাসীরা অনেকটা হাফ ছেড়ে বাঁচলেন বলে মনে করা হচ্ছে। এ সম্পাহের শুরু থেকে সেইসব বেকার প্রবাসীরা তাদের পেশা পরিবর্তন করে নতুন ভাবে কাজের অনুমতি পাচ্ছেন।প্রবাসীদের জন্য ১২টি পেশায় নতুন কাজের।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম