• শিরোনাম


    প্রকৃত শিক্ষার মূল উদ্দেশ্য হওয়া উচিত মানুষের নৈতিকতা ও মূল্যবোধ তৈরি করা

    | ০৭ নভেম্বর ২০১৮ | ২:৪৫ পূর্বাহ্ণ

    প্রকৃত শিক্ষার মূল উদ্দেশ্য হওয়া উচিত মানুষের নৈতিকতা ও মূল্যবোধ তৈরি করা

    আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন বলেছেন, প্রকৃত শিক্ষার মূল উদ্দেশ্য হওয়া উচিত মানুষের নৈতিকতা ও মূল্যবোধ তৈরি করা। একজন যোগ্য ও আদর্শ মানুষ পরিবার, সমাজ এবং জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্ববিদ্যালয়গুলোতে এমন প্রজন্ম গড়ে তোলা উচিত যারা দেশ ও জাতির জন্য ভূমিকা রাখতে পারে। আইআইইউসি সেই লক্ষ্যেই গুণমান ও নৈতিকতার সমন্বয়ে আন্তর্জতিক মানের শিক্ষা প্রদান করে যাচ্ছে। তিনি বলেন, মূল্যবোধকে ধারণ ও চর্চা করতে হলে আল্লাহর প্রতি আনুগত্য থাকতে হবে, পিতা-মাতা ও শিক্ষকের প্রতি আনুগত্য থাকতে হবে।

    গতকাল মঙ্গলবার সকালে কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আইআইইউসি‘র স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশন (স্ট্যাড) আয়োজিত শরৎকালীন সেমিস্টার-২০১৮-এর নবাগত ছাত্রীদের ৪৭তম ব্যচের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি‘র ট্রেজারার প্রফেসর ড. আবদুল হামিদ চেšধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্টীজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন, কলা ও মানবিক অনুষদের ডীন প্রফেসর মুহাম্মদ হুমায়ুন কবীর, ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান, শরী‘য়াহ অনুষদের ডীন প্রফেসর ড. শাফিউদ্দীন মাদানী, আইআইইউসি‘র রেজিস্ট্রার কর্নেল মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ) এবং স্বাগতঃ বক্তব্য রাখেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদ। ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন, নওশীন জাহান মারযান। মঞ্চে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্টীজের এসিস্ট্যান্ট সেক্রেটারী প্রিন্সিপাল আমীরুজ্জামান। অনুষ্ঠান পরিচালনা করেন স্ট্যাড এর অতিরিক্ত পরিচালক কবি চৌধুরী গোলাম মাওলা এবং স্টাফ ডেভলাপমেন্ট এন্ড সটুডেন্ট ওয়লফেয়ার ডিভিশনের অতিরিক্ত পরিচালক মুহাম্মদ মাহফুজুর রহমান।



    প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র ভিসি প্রফেসর কে. এম গোলাম মহিউদ্দিন বলেন, আমাদের দেশের জনসংখ্যার বিশ শতাংশ লোক দারিদ্র্যপীড়িত হওয়ার প্রধান কারণ হচ্ছে দুর্নীতি। শিক্ষিত লোকেরাই এই দুর্নীতি করছে। শিক্ষিত দুর্নীতিবাজদের কারণে এখন অনেক মধ্যবিত্ত পরিবার পথের ভিখারী হয়েছে। তিনি বলেন, দেশের জন্যে যোগ্য হয়ে উঠতে হলে লেখাপড়ায় সময় ব্যয় করতে হবে। আল্লাহর এত বড় পৃথিবীতে শুধু পুঁথিগত বিদ্যায় সীমাবদ্ধ থাকলে চলবে না। আধুনিক শিক্ষা, আধুনিক জ্ঞানের বৃত্তে থাকতে হলে তথ্য প্রযুক্তির দক্ষতা অর্জন করতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মুহাম্মদ বলেন, বর্তমান প্রজন্ম মোবাইল আর ইন্টারনেটে সময়ের অপচয় করছে। এই ধ্বংশের হাত থেকে বাঁচাতে মা-বাবাকেই দায়িত্ব নিতে হবে। তাদের কাজ হচ্ছে সন্তানদের সহজ-সরল পথ দেখিয়ে দেয়া। এ প্রসঙ্গে তিনি প্রযুক্তির সুফল নিয়ে কুফল থেকে নিজেদেরকে বাঁচানোর আহ্বান জানান। এমন সমৃদ্ধ ক্যাম্পাসে পর্যাপ্ত সুযোগ সুবিধা নিয়ে লেখাপড়া করা সৌভাগ্যের ব্যাপার বলে তিনি উল্লেখ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম