• শিরোনাম


    পুলিশ ও সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করছে। আওয়ার কণ্ঠ

    | ২১ নভেম্বর ২০১৮ | ৫:১৮ পূর্বাহ্ণ

    পুলিশ ও সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করছে। আওয়ার কণ্ঠ

    বাংলাদেশের মানুষ বেশি শান্তি প্রিয়। বর্তমান সময়ে রাস্তা-ঘাটে চলাফেরা অনেক কঠিন, পুলিশ ও সাংবাদিকরা তাদের জীবনের বেশি ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেন। দেশের জনগণ প্রায় ১৮ কোটি সেই তুলনায় আইনশৃঙ্খা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিক অনেক কম। ধন্যবাদ জানাই তাদের যারা মানুষের কল্যাণে কাজ করেন নিজের জীবনের ঝুঁকি জেনেও। কারণ অনেক সাহসী ভুমিকায় যারা দেশ ও জনগণের রিাপত্তায় দায়িত্ব পালন করছেন তারা সাধারণ মানুষ নয়। বিশেষ করে “পুলিশ, সাংবাদিক” আইনজীবি ও জনপ্রতিধিগণ জীবনের ঝুঁকি নিয়ে জনগণের নিরাপত্তায় জনসেবামূলক কাজ করেন। এই চারটি শব্দের মধ্যে একটি বেশি ঝুঁকিপূর্ণ তা হল কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক-সংবাদ কর্মীরা এখন নিরাপত্তাহীনতায় রয়েছেন বলে অনেকেরই অভিমত।
    বিশেষ করে “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক” দেশ ও জাতির বিবেক। এই শব্দটি পবিত্র, এই শব্দটিকে অনেকেই অপমান করে থাকেন, কিন্তু কেন ?। সাংবাদিকরা নিজের পরিবারের সকলের জীবনের ঝুঁকি নিয়েই পেশাগত দায়িত্ব পালন করে থাকেন কিন্তু এর বিনিময়ে সমাজ, দেশ ও জাতির কাছ থেকে কি পাচ্ছেন ? “সাংবাদিক দম্পতি সাগর রুনি, সিরাজগঞ্জের শ্যামল, পাবনার সুবর্ণা নদী সাংবাদিকসহ অনেকেই হত্যার শিকার হয়েছেন, এসব হত্যার বিচার কবে হইবে?’। বর্তমানে সাংবাদিকরা অনেকেই হামলা, মামলার শিকার হচ্ছেন কিন্তু হামলাকারী বা হত্যাকারীদের বিরুদ্ধে মামলা হলেও তার বিচার হচ্ছে না কেন ? সাংবাদিকরা কি যুগে যুগে এমনই অবহেলিত থাকবে ? কলমও একটি অস্ত্র তার সঠিক প্রয়োগ হবে কিভাবে’।
    দেশের কন্ঠ অনলাইন সংবাদপত্রের প্রকাশক ও সম্পাদক মীর তারেক এর সাথে কয়েকজন সিনিয়র সাংবাদিক আলাপকালে একটি বিষয় উঠে আসছে যে, অনলাইন সংবাদপত্র বা পত্রিকার সাংবাদিকরা, ‘পুলিশ, আইনজীবি ও জনপ্রতিনিধি’র মত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে থাকেন কিন্তু তাদেরকে নিয়ে যারা খারাপ মন্তব্য করেন, তাদের জন্য এটা মোটেই ঠিক নয়। কেউ মায়ের গর্ভের ভেতর থেকে কাজকর্ম শিক্ষা গ্রহণ করে আসেন না। কষ্টের বিনিময়ে প্রকৃত সেবক হয়, আর যদি সেই সাংবাদিককে কেউ অপমান করেন তা সম্পর্ণরূপে জাতির জন্য লজ্জাজনক। সাংবাদিকতা শিখতে হলে বই পড়তে হয়, পাঁচটি বিষয় জানা দরকার-তাহলো, ১ কি, ২ কখন, ৩ কোথায়, ৪ কিভাবে, ৫ কেন? সেই সঙ্গে চারদিকে চোখ কান খোলা রেখে কাজ করতে হয় “পুলিশ, সাংবাদিক, আইনজীবি ও জনপ্রতিনিধিদের। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। আপনারা শুধু মানুষের ভুলগুলো দেখে বিচার করবেন না। অপরাধী হয়েও কেউ জন্মগ্রহণ করেন না। মানুষ অপরাধ কেন করে? অপরাধ সৃষ্টি বা অপরাধে জড়িত করছে কারা? উক্ত ৪টি বিষয় চিন্তা করা দরকার যেমন ঃ জনপ্রতিনিধি, পুলিশ, আইনজীবি ও সাংবাদিকগণ দেশে কারা অপরাধী আর কারা অপরাধী নয় প্রায় সকল তথ্য তাদের কাছে থাকে বলে অনেকেরই অভিমত।
    প্রিয় পাঠক আজ আমার কোনো নিজের কথা বলছি না, আমার ভুল হলে ক্ষমা করবেন আর মানুষের শিক্ষার শেষ নেই। তাই যারা হয়ত সংবাপত্রে কাজ করেন, তারা যদি মনে করেন যে, আপনাদের কিছু শিখার দরকার তাহলে আমরা এ বিষয়ে আপনাদেরকে সহযোগিতা করতে চাই, আর আপনাদের সকলের সহযোগিতা আমাদের জন্য খুবই দরকার। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সাংবাদিকদের অনেক সহযোগিতা করতেছেন। আমি ব্যক্তিগতভাবে শেখ হাসিনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। আপনারা শুধু অন্যের ভুল ও দোষ খোঁজে বেড়াবেন না, আপনাদের নিজ নিজ এলাকার জনপ্রতিনিধিদের উন্নয়নমূলক কাজের সংবাদ প্রকাশ করবেন। এতে সবাই সাংবাদিকদেরকে সম্মান করবে। সেবাই মানুষের ধর্ম। সাংবাদিক শব্দের অনেক অর্থ, সাংবাদিক শব্দ সহজ হলেও মহৎ পেশা সাংবাদিকতা খুবই কঠিন। পুলিশের হাতিয়ার আছে, আর সাংবাদিকদের অস্ত্র হলো কলম, আর কলম সৈনিকরা কখনো কারো ভয় করে না।
    সংবাদের উৎসহের মত সংবাদের উপাদান কি? মানুষ এবং প্রকৃতি। বিশেষ করে মানুষের আশা-আকাঙ্খা, আনন্দ, বেদনা, সুখ-দুঃখ, সমস্যা ও সম্ভাবনাই সংবাদের মূল প্রতিপাদ্য।এর সাথে সম্পৃক্ত সকল বিষয়ই সংবাদের উপাদান। যেমন ঃ কুকুর যদি মানুষকে কামড়ায় তা কোনো সংবাদ নয়, আর মানুষ যদি অপ্রত্যাশিত কিছু করেন তা সংবাদ হয়। যেমন ঃ নিয়মের ব্যতিক্রম ঘটনা, অন্যায় অভিচার করা, যা মানুষের অধিকারকে হরণ করে এরকম অনেক বিষয়কে সংবাদ বলা যেতে পারে। প্রিয় পাঠকগণ আমার লেখাগুলোর কোনো ভুল হলে ক্ষমা করবেন, কাউকে আঘাত করা আমার পেশা নয়। কিছু শিক্ষা বা কিছু জানার অধিকার আছে সবার। উক্ত বিষয়ে ভালো লাগলে লাইক করুন, শেয়ার ও কমেন্ট করার অনুরোধ রইলো, ধন্যবাদ। আমার প্রশ্নঃ সাংবাদিকদের বেলায় যত শর্ত ও নিয়ম তৈরি করা হচ্ছে কেন? কোথায় সাংবাদিকদের প্রকৃত স্বাধীনতা ? সাংবাদিকদের বেতন ভাতা দিচ্ছে না সরকার, কিন্তু সাংবাদিকদের স্বাধীনতা হরণ করে নতুন নতুন আইন পাস করছে সরকার। যা অন্যদের বেলায় এমন আইন তৈরি করা হচ্ছে না বলে অনেকের আভিমত। লেখা সরকা‌রের প‌ক্ষে হ‌লে বিপ‌ক্ষের কত শত ক‌মেন্টস ও হুম‌কি । লেখা হ‌চ্ছে সাংবা‌দি‌কের কাজ ,সমাজ ও গোট বি‌শ্বের সব খবর সবার জন্য প্রকাশ করা ।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম