• শিরোনাম


    পাঁচ বছর পর আইএসের শীর্ষ নেতার ভিডিও প্রকাশ।

    | ৩০ এপ্রিল ২০১৯ | ১:৪২ অপরাহ্ণ

    পাঁচ বছর পর আইএসের শীর্ষ নেতার ভিডিও প্রকাশ।

    ইসলামিক স্টেটের শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদি

    আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএসের) নেতা আবু বকর আল-বাগদাদির একটি ভিডিও প্রকাশিত হয়েছে আজ সোমবার।
    সর্বশেষ ২০১৪ সালে ইরাকের মসুল থেকে ইরাক ও সিরিয়ার কিছু অংশজুড়ে খেলাফত ঘোষণা করে ভিডিও প্রকাশ করেছিলেন।

    সোমবার আইএসের আল-ফুরকান মিডিয়া ভিডিওটি প্রকাশ করে। এতে জঙ্গি গোষ্ঠীটির আওতাধীন বিভিন্ন অঞ্চল হারানোর প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি করেন আবু বকর আল-বাগদাদি। ১৮ মিনিট দৈর্ঘ্যের ভিডিওটিতে আল-বাগদাদি সিরিয়ার বাঘুজে আইএসের পরাজয় স্বীকার করে নিয়েই প্রতিশোধের এই হুমকি দেন। উল্লেখ্য, সিরিয়ার বাঘুজেই ছিল আইএসের সর্বশেষ ঘাঁটি।
    সদ্য প্রকাশিত ভিডিওতে আল-বাগদাদি বলেন, ‘বাঘুজের যুদ্ধ শেষ হলেও আরও অনেক কিছু বাকি আছে।’ ভিডিওটি ঠিক কবে ও কোথায় ধারণ করা হয়েছে, সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। যদিও আল-ফুরকান মিডিয়ার দাবি, এটি এপ্রিলে ধারণ করা। এদিকে ভিডিওর ব্যক্তি আদৌ আবু বকর আল-বাগদাদি কিনা, তাও নিশ্চিত করে বলতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।
    এ বিষয়ে রয়টার্সের খবরে বলা হয়, ভিডিওটি ঠিক কবে ধারণ করা হয়েছে এবং তা নির্ভরযোগ্য কিনা, তা যাচাই করা সম্ভব হয়নি।
    ভিডিওর শুরুতে লিখিত বক্তব্য পাঠ করা হয়। ভিডিওতে আবু বকর আল-বাগদাদিকে বসে থাকতে দেখা যায়। এ সময় তাঁর আশপাশে আইএসের কিছু কর্মীকে দেখা যায় মুখোশ পরিহিত অবস্থায়। এতে আল-বাগদাদি বাঘুজের পরাজয়ের পাশাপাশি শ্রীলঙ্কা হামলার বিষয়েও কথা বলেন। একই সঙ্গে মালি ও বুরকিনা ফাসোয় জঙ্গি গোষ্ঠীটির কর্মীদের তৎপরতার প্রশংসাও করেন তিনি।
    ইরাকে জন্ম নেওয়া এই আইএস নেতার আসল নাম ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল-বাদরি। গত পাঁচ বছরে তাঁর কোনো ভিডিও বার্তা প্রকাশিত না হলেও গত বছরের আগস্টে তাঁর একটি অডিও বার্তা প্রকাশিত হয়েছিল। মূলত সিরিয়ায় আইএসের একের পর এক পরাজয় থেকে মানুষের দৃষ্টি ফেরাতেই ওই সময় অডিও বার্তা প্রকাশ করেছিলেন তিনি।



    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম