• শিরোনাম


    নোয়াখালীতে বাংলাদেশ আ’লীগের সাবেক সভাপতি ও স্পীকার আব্দুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী পালিত

    মোহাম্মদ দেলোয়ার হোসেন,নোয়াখালী- জেলা প্রতিনিধি | ১৭ অক্টোবর ২০২০ | ৪:২৭ অপরাহ্ণ

    নোয়াখালীতে বাংলাদেশ আ’লীগের সাবেক সভাপতি ও স্পীকার আব্দুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী পালিত

    মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি, পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সাবেক বিরোধী দলীয় নেতা, জাতীয় সংসদের সাবেক স্পীকার এবং সাবেক স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রী আব্দুল মালেক উকিলের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ (১৭ অক্টোবর শনিবার)।

    প্রয়াত এ নেতার নিজ জেলা নোযাখালীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে তাঁর ৩৩তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় আওয়ামী লীগ সহ বিভিন্ন সংগঠানে পক্ষ থেকে জেলা শহর মাইজদীতে কোর্ট মসজিদ সংগ্লন মরহুমের কবর জেয়ারত এবং ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।



    আব্দুল মালেক উকিল ১৯২৪ সালের ১ অক্টোবর নোয়াখালী সদর উপজেলার রাজাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালে তিনি পাকিস্তান জাতীয় পরিষদে নোয়াখালী থেকে সদস্য হিসাবে নির্বাচিত হন। ১৯৭২ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী ছিলেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি তৎকালীন নোয়াখালী-১২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এবং নতুন মন্ত্রিসভায় তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ১৯৭৫ সালে তিনি জাতীয় সংসদের স্পীকার নির্বাচিত হন।

    তিনি ১৯৭৮ সালে আওয়ামী লীগের ১২তম সম্মেলনে সভাপতি নির্বাচিত হন। এরপর ১৯৮১ দলের ১৩তম সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে সভাপতি নির্বাচিত করা হয়। ১৭ মে দেশে ফিরে তিনি দলের দায়িত্ব নেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম