• শিরোনাম


    নির্যাতনের মুখে শূন্য হাতে সৌদি আরব থেকে ফিরছেন ৩৭৩ প্রবাসী কর্মী

    রিপোর্ট: জাহিদুল ইসলাম, সৌদি আরব প্রতিনিধি। | ২৭ অক্টোবর ২০১৯ | ১০:৪৬ অপরাহ্ণ

    নির্যাতনের মুখে শূন্য হাতে সৌদি আরব থেকে ফিরছেন ৩৭৩ প্রবাসী কর্মী

    বৈধ কাগজ থাকার পরও সৌদি আরব থেকে ৩৭৩ জন শ্রমিককে দেশে ফেরত পাঠানো হয়েছে। গতরাতে সৌদি এয়ারলাইন্সের একটি বিমানে দেশে আসেন তারা।

    ফেরত আসা বেশির ভাগ শ্রমিকের অভিযোগ, যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদেরও নতুন করে বৈধ হওয়ার সুযোগ দেওয়া হচ্ছে না।এছাড়া পুলিশ আটক করে নির্যাতনেরও অভিযোগ করেন শ্রমিকরা।



    ফরিদপুরের রফিকুল ইসলাম ভাগ্য বদলাতে মাএ দুই মাস আগে সৌদিতে পারি দিয়েছেন তিনি।পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ড্রাইভিং ভিসার কথা বলে দালালের হাতে তুলে দিয়েছিলেন চার লাখ টাকা। কিন্তু গত দুই মাস সেখানে শুধু পালিয়ে বেড়িয়েছেন।

    রফিকুল ইসলাম বলেন, আমাকে বাড়ি ফিরতে নিষেধ। বাড়িতে ফিরলেও জেল খাটতে হবে।অথচ ফেরত আসা ছাড়া উপায় ছিল না।

    বেশিরভাগ শ্রমিকের অভিযোগ তাদের বৈধ কাগজ থাকার পরও পুলিশ তাদের কর্মরত অবস্থায় গ্রেফতার করে দেশে পাঠিয়েছে। যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদেরও নতুন করে বৈধ হওয়ার সুযোগ দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন।

    শূন্য হাতে ফেরত আসা শ্রমিকরা বর্ননা দেন, গ্রেফতারের পর পুলিশের নির্মম নির্যাতনের। তারা বলেন,পাসপোর্ট ভিসা কিছুই দেখে না।ধরেই জেলে ঢুকিয়ে দেয়।তারপর নানান রকম অত্যাচার করে।

    বিমান বন্দরে এসব শ্রমিকের সাহায্যে এগিয়ে আসেন একটি এনজিও। তারা বলছে সাম্প্রতিক সময়ে সৌদি আরব থেকে উল্লেখ যোগ্য সংখ্যাক শ্রমিক দেশে ফিরেছেন।চলতি বছর অক্টোবর পর্যন্ত ১৬ হাজারের অধিক সৌদি আরব প্রবাসী দেশে ফিরেছেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম