• শিরোনাম


    নাসিরনগর উপজেলার নামকরণের ইতিকথাঃ এস এম শাহনূর

    | ০৩ আগস্ট ২০১৯ | ৮:২৯ পূর্বাহ্ণ

    নাসিরনগর উপজেলার নামকরণের ইতিকথাঃ এস এম শাহনূর

    মেঘনা,লঙ্গন,বলভদ্র,বেমালিয়া,হারাল,তিতাস বিধৌত ব্রাহ্মণবাড়ীয়া জেলার সর্ব উত্তরে অবস্থিত হাওরবেস্টিত নাসিরনগর উপজেলার অতীত ইতিহাস নদী তীরের বাড়িঘরের মতই ক্ষনস্থায়ী।জানা যায়,১৭৬৫ সালে দেওয়ানী লাভের সময় নাসিরনগর বৃটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর হস্তগত হয়। ১৮৩০ সালে সরাইল,দাউদপুর,হরিপুর,বেজুরা ও সতরকন্ডল পরগনা ময়মনসিংহ হতে ত্রিপুরা জেলার কাছে হস্তান্তরিত হয়। নাসিরনগর উপজেলাটি বর্তমান ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্তর্গত (যার পূর্বনাম নাসিরনগর মহকুমা ছিল)। ১৮৬০ সালে তৎকালীন ত্রিপুরা জেলার (১৭৯০ সালে ত্রিপুরা জেলা গঠিত হয় ;,১৯৬০ সালে ১ অক্টোবর কুমিল্লা নাম রাখা হয়) অধীনে নাসিরনগর মহকুমা সৃষ্টি হয়। ১৮৭৫ সালে নাসিরনগর মহকুমাকে ব্রাহ্মণবাড়িয়া মহকুমা নামকরণ করা হয়। ১৭৯২ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি জেলাকে থানায় বিভক্ত করার নির্দেশ দেন। সিদ্ধান্ত হয় যে প্রতি ৪০০ বর্গমাইল পরিমিত এলাকা নিয়ে থানা গঠন করা হবে। ১৮৮৫ সালে ত্রিপুরা জেলাকে (বর্তমান নাম কুমিল্লা) এগারটি থানায় ভাগ করা হয়। তখন এ জেলাতে ১৫টি পুলিশ ফাঁড়িও ছিল। ১৮৭৫ সালে নাসিরনগর মহকুমার নাম পরিবর্তন করে ব্রাহ্মণবাড়িয়া রাখা হয় এবং পুলিশ ফাঁড়ির সংখ্যা কমিয়ে দুটি করা হয়। পুলিশ ফাঁড়ি দুটি হলো- নাসিরনগর এবং মরিচাকান্দি। ফৌজদারি কার্যক্রমের সুবিধার জন্য ১৯১০ সালে নাসিরনগর পুলিশ ফাঁড়িকে থানা হিসাবে ঘোষণা করা হয়।১৯৮৩ সালে ১ আগষ্ট নাসিরনগর থানাকে উপজেলায় রূপান্তরিত করা হয়।বর্তমানে ১৩টি ইউনিয়ন নিয়ে এর আয়তন ৩১১.৬৬ বর্গ কিলোমিটার।
    প্রাচীন নিদর্শনাদি ও প্রত্নসম্পদের মধ্যে জগন্নাথ মন্দির (১৯১৭), হিন্দুমন্দির (ফান্দাউক, মুঘল আমল),১৮শ শতাব্দীতে জমিদার “গৌরীপ্রসাদ রায় চৌধুরী” এবং “কৃষ্ণপ্রসাদ রায় চৌধুরী (১৮৭০-১৯৩৬)” কর্তৃক নির্মিত হরিপুর বড়বাড়ি (জমিদার বাড়ি/রাজবাড়ি), উমা ও মহেশ্বরের আলিঙ্গন মূর্তি (বর্তমানে জাতীয় জাদুঘরে রক্ষিত)উল্লেখযোগ্য।

    ➤মহিষবেড় শায়খুল বাঙালের মাজার:
    ছৈয়দ আবু মাছাকিন গোলাম মতিউর রহমান লাহিন্দী আল কাদেরী বল্লভপুরী (রঃ)
    [তিনি ১২৭৯ বাংলা ৩ রা চৈত্র, মোতাবেক ১২৯০
    হিজরী , মোতাবেক ১৮৭৩ ইংরেজী সালে কসবা উপজেলার বল্লভপুর গ্রামে জন্ম গ্রহণ করেন।এবং ১৩৮৫ বাংলা ১৬ ই আশ্বিণ ( বাংলাদেশ পঞ্জিকা মতে ১৮ ই আশ্বিণ ), মোতাবেক ১৩৯৮ হিজরি ২৯ শে শওয়াল এবং ১৯৭৮ ইংরেজি ৩ রা অক্টোবর রোজ মঙ্গলবার সকাল ৮-২৫ মিনিটে ইন্তিকাল করেন।হযরত শায়খুল বাঙ্গাল সাতবার খানায়ে কাবার হজ্জ ও সাতবার মদিনা মুনাওয়ারাতে হাজিরি দিয়েছেন ।১৩৪৮ বাংলায় তিনি অনেক মুরিদ ও খলিফা সমভিব্যাহারে হজ্ব পালন করেন । তখন অনেক আরবিও উনার হাতে বাইআত গ্রহণ করেন এবং উনি ‘ শায়খুল বাঙ্গাল অর্থাৎ ‘বাংলার শায়খ’ খেতাবে ভূষিত হন।]



    ★নাসিরনগর নামকরণঃ
    নাসিরনগর নামের উৎপত্তি সম্পর্কে লোকমুখে বহুধরণের কথন প্রচলিত রয়েছে। কেউ কেউ বলেন, হযরত শাহজালাল(রহ.) সাথে একজন যোদ্ধা ছিলেন, যার নাম নাসির উদ্দিন চেরাগ দেহলভী যিনি এ উপজেলায় খানকা স্থাপন করে ইসলাম ধর্ম প্রচার করেছিলেন।জানা যায়,নাসিরনগর পুরোটাই একসময় হিন্দু অধ্যুষিত অঞ্চল ছিল। কথিত আছে তিনিই নাসিরনগরে ইসলামের বাতিকে জ্বালিয়ে রেখেছিলেন।সিপাহসালার সৈয়দ নাসির উদ্দীন সিলেট বিজেতা হযরত শাহ জালালের অন্যতম সঙ্গী অনুসারী ও সিলেট অভিযানে প্রেরিত মুসলিম বাহিনীর প্রধান সেনাপতি ছিলেন। সিলেটের ইতিহাসে বহুল আলোচিত তরফ রাজ্য ১৩০৪ খ্রিস্টাব্দে তাঁর মাধ্যমে বিজিত হয়। সিলেট বিভাগের হবিগঞ্জ জেলায়
    মুড়ারবন্দ নামক স্থানে সিপাহসালার সৈয়দ নাসির উদ্দীনের মাজার অবস্থিত।
    [১] তাঁর জন্ম ও মৃত্যুর তারিখ সম্পর্কে জীবনী গ্রন্থে আনুমানের ভিত্তিতে ১২৫০ সালে জন্ম হয়েছে এবং শাহ জালালের মৃত্যুর পূর্বে (১৩৪৬ খ্রিস্টাব্দের পুর্বে ) তিনি মৃত্যুর বরণ করেন বলে উল্লেখ্য রয়েছে। [২]এই নাসিরউদ্দিনের নামানুসারে নাসিরনগরের নামকরণ হয় নাসিরনগর।

    ➤অন্য একটি জনশ্রুতি হল,মোগল সম্রাট শাহজাহানের রাজত্বকালে ঈশা খাঁ বংশের জনৈক মজলিশ গাজীকে সরাইল পরগনার দেওয়ান নিযুক্ত করা হয়। সেই বংশের জনৈক নাসির মাহমুদ দেওয়ানের নামানুসারে নাসিরনগরের নামকরণ করা হয়েছে।

     তথ্যসূত্রঃ
    ১. ↑ সিলেটঃ ইতিহাস ঐতিহ্য ডঃ শরিফ উদ্দীন আহমদ, (শামস উদ্দীন আহমদ লিখিত প্রবন্ধ – মুসলিম শাসন ব্যবস্থা), ২০৯ পৃঃ, গ্রন্থ প্রকাশনায়- বাংলাদেশ ইতিহাস সমিতি, প্রকাশকাল ১৯৯৯ খ্রিস্টাব্দ ।
    ২. ↑ তরফ বিজেতা সিপাহসালার সৈয়দ নাসির উদ্দীন ও মুড়ারবন্দ দরগাহ শরিফ। সৈয়দ মোস্তফা কামাল। প্রকাশনায়-সিপাহসালার সৈয়দ নাসির উদ্দীন স্মৃতি পরিষদ মুড়ারবন্দ দরগাহ শরিফ। প্রকাশ কাল জানুয়ারি ২০০৯ খ্রিস্টাব্দ।
    ৩. নামকরণের ইতিকথা।। এস এম শাহনূর
    ৪. উপজেলা তথ্য বাতায়ন।
    ৫. কাছিদায়ে শায়খুল বাঙাল।। এস এম আশরাফ আলী

    💻লেখক: এস এম শাহনূর
    (উইকিপিডিয়ান,কবি ও গবেষক)

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম