• শিরোনাম


    নবীনগরের হাজীপুরে নতুন গ্যাস কূপের সন্ধান

    হেবজুল বাহার, স্টাফ রিপোর্টার | ০৪ মার্চ ২০২০ | ২:৫১ অপরাহ্ণ

    নবীনগরের হাজীপুরে নতুন গ্যাস কূপের সন্ধান

    ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নতুন গ্যাস কূপের সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) কুমিল্লার শ্রীকাইল পূর্ব জোনের কাছাকাছি পাশের নবীনগর উপজেলার হাজীপুর এলাকা হতে নতুন এই গ্যাসে ক্ষেত্র আবিষ্কার করেছে।

    গতকাল মঙ্গলবার (৩ মার্চ) রাত ৮টার দিকে গ্যাস স্তরের বিষয়টি নিশ্চিত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।



    ৩ হাজার ৬৫ মিটার গভীরে অবস্থিত এই গ্যাস ফিল্ড থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে মনে করছে বাপেক্স।
    একই সাথে বাপেক্স এও জানায়, কাছাকাছি প্রসেস প্লান্ট থাকায় শুধু ১০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করে সারা দেশে গ্যাস সরবরাহ নিশ্চিত করা সম্ভব।

    উল্যেখ্য, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীর দেয়া বক্তব্যের পর থেকেই বিভিন্ন গণমাধ্যমে স্থানটিকে কুমিল্লার উল্যেখ করে সংবাদ প্রকাশ করায় স্থানীয়দের মাঝে ক্ষোভ প্রকাশ পায়। তাদের ভাষ্যমতে গ্যাসক্ষেত্রটি নবীনগর উপজেলার এরিয়ায় অবস্থিত। পাশাপাশি শ্রীকাইলের জোনের সাথে মিলিয়ে এ ক্ষেত্রটিকে কুমিল্লার উল্যেখ করে নবীনগরবাসীকে অবহেলিত করা কিছুতেই মানবে না তারা।
    এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে মানব বন্ধন সহ ব্যাপক কর্মসূচী ঘোষণার আভাস দেন। তাদের দাবী নিজেদের গ্যাস সারাদেশে সরবরাহের আগে নবীনগরের প্রতিটি ঘরে ঘরে পৌঁছাতে হবে।

    অন্যদিকে গ্যাস ফুরিয়ে যাওয়ার হতাশ খবরের মধ্যেই এই খবরে আশার আলো দেখছে বাপেক্স।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম