• শিরোনাম


    নবীআদর্শের অভাবেই সমাজে শান্তি নেই : সীরাত প্রতিযোগিতা অনুষ্ঠানে বক্তারা

    | ০৯ নভেম্বর ২০২১ | ৭:৪২ পূর্বাহ্ণ

    নবীআদর্শের অভাবেই সমাজে শান্তি নেই : সীরাত প্রতিযোগিতা অনুষ্ঠানে বক্তারা

    দেশব্যাপী রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসালামের সীরাত চর্চার কমর্সুচি হাতে নিয়েছে “হুব্বে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসালাম সংসদ”

    উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষ্যে গতকাল ৮ নভেম্বর ২০২১ ইং সোমবার বিকাল ৩টায় জাতীয় মসজিদ বায়তুল মুকাররম দক্ষিণ গেইটে প্রশ্নোত্তরে সীরাত প্রতিযোগিতার আয়োজন করে সংসদটি। কলেজ-ভার্সিটি ও মাদরাসাছাত্র-সহ সাধারণ নবীপ্রেমিকও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ৫০জন প্রতিযোগীর মাঝে একটি বিশেষ পুরস্কার-সহ মোট ১০টি পুরস্কার বিতরণ করা হয়। প্রথম পুরস্কার হিসেবে ইসলামী ইতিহাসের ঐতিহাসিক গ্রন্থ “আল-বিদায়া ওয়ান-নিহায়া” বাংলা অনুবাদ (১৪ খন্ড), দ্বিতীয় পুরস্কার “যেমন ছিলেন তিনি” (২খন্ড), ৩য় পুরস্কার “সীরাতুন নবী” বাংলা অনুবাদ (৪খন্ড) ও বিশেষ পুরস্কার হিসেবে প্রদান করা হয় জাগ্রত কবি মুহিব খানের “পবিত্র কোরআনুল কারীমের কাব্যানুবাদ”। বাকি সবগুলো পুরস্কারই সীরাত সংক্রান্ত বই প্রদান করা হয়।



    সংসদ সমন্বয়ক বিশিষ্ট লেখক ও আলোচক মুফতী হাবিবুর রহমান মিছবাহ’র সভাপতিত্বে ও গবেষক আলেম মাওলানা সাঈদ কাদিরের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়তুল মোকাররমের পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতিব মুফতী মহিউদ্দিন কাসেম, ইসলামী লেখক ফোরামের সভাপতি, বহুগ্রন্থ প্রণেতা মাওলানা Munirul Islam , বিশ্লেষক আলেম মাওলানা সৈয়দ শামসুল হুদা, বিশিষ্ট আলেমে ও শায়খুল হাদীস মুফতী ওযায়ের আমীন, লেখক সাংবাদিক মাওরানা মাসউদুল কাদির, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সেক্রেটারি সাংবাদিক মাওলানা আমিন ইকবাল, বিশিষ্ট কলামিস্ট ও আলোচক মাওলানা যেবায়ের আহমাদ, বিশিষ্ট শিশু সাহিত্যিক জিয়াউল আশরাফ, বিশিষ্ট আলোচক মুফতী আব্দুর রহমান কোব্বাদী, বিশিষ্ট লেখক ও কওমী উদ্যোক্তা গ্রুপের কর্ণধার মাওলানা রোকন রাইয়ান, লেখক খতীব মাওলানা ইমরানুল বারী সিরাজী, বিশিষ্ট লেখক সাংবাদিক মাওলানা ইফতেখার জামীল, ইসলামী লেখক ফোরামের অন্যতম সদস্য, তরুণ আলেম মাওলানা ওমর ফারুক মজুমদার, লেখক মুফতী মঈন উদ্দিন খান তানভীর, হাফেজ মাওলানা সফিক আজিজী, সাংবাদিক মাওলানা হাসান আল মাহমুদ, মুফতী ওমর ফারুক ইবরাহীমী প্রমূখ।

    আলোচনায় বক্তারা বলেন, দেশব্যাপী সীরাত চর্চার মাধ্যমে প্রত্যেক মুসলমানের মাঝে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ পৌঁছে দিতে হবে। নবীআদর্শের অভাবেই জাতি আজ দিশেহারা৷ জাতির মুক্তি ও শান্তিতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শের বিকল্প নেই। তারা হুব্বে রাসূল সংসদের ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানান।

    সংসদ সমন্বয়ক মুফতী হাবিবুর রহমান মিছবাহ বলেন, মুসলমান তাদের ধর্মীয় সর্বোচ্চ পর্যায়ের অনুসরণীয় ব্যক্তি যার ভালোবাসা ও আদর্শ লালন ব্যতীত পরকালীন মুক্তি সম্ভব নয়, সেই প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্পর্কে আমরা তেমন জানি না বা জানার আগ্রহও নেই! রাসূলকে জানা প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য একটি বিষয়। তিনি বলেন, দেশব্যাপী সর্বমহলে মহামানব রহমাতুল্লিল আলামীনের আদর্শ পৌঁছে দিতেই ব্যতিক্রমী এই আয়োজন।

    আলোচনায় বক্তারা আরও বলেন, সীরাত প্রতিযোগিতা তথা সীরাত চর্চার এই উদ্যোগটি নিঃসন্দেহ একটি যুগোপযোগী, কার্যকরী এবং প্রশংসনীয় উদ্যোগ।

    আলোচনায় বায়তুল মোকাররমে ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ইসলামী বইমেলা কেন্দ্র করে কিছু প্রস্তাবনা পেশ করেন কেউ কেউ। যেখানে বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের দশটি প্রস্তাবনার সমর্থনের পাশাপাশি নিজস্ব মতামতও তুলে ধরেন। নতুন প্রস্তাবের মাঝে- বায়তুল মোকাররমের দক্ষিণ গেইটের ভেতর-বাহির মিলে পুরোটা কিংবা জাতীয় ঈদগাহ ময়দানে মাসব্যাপী ইসলামী বইমেলার ব্যাপক আয়োজন করা, নারীদের জন্য স্বাতন্ত্র দিন নির্ধারণ করা, লেখক মঞ্চ রাখা, বইমেলা উপলক্ষ্যে বিভিন্ন সংগঠন আয়োজিত বিচ্ছিন্নভাবে অনুষ্ঠান না করে বইমেলার পক্ষ থেকে শিডিউল করে দেওয়া, সব প্রকাশনীকে সমান সুযোগ ও স্টলে পেতে সহযোগিতা করা এবং লেখকদের নতুন বইয়ের মোড়ক উন্মোচনের যথাযথ পরিবেশ করে দেওয়া।

    প্রতিযোগিতায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন থেকে লিখিত মোট চারটি প্রশ্ন করা হয়। সর্বোচ্চ নাম্বার পেয়ে প্রথম পুরস্কার গ্রহণ করেন ধামরাই থেকে মাওলানা আলিজাহ্ বিন আবুল হোসেন, দ্বিতীয় পুরস্কার গ্রহণ করেন মোমেনশাহী থেকে আগত কলেজ পড়ুয়া শিক্ষার্থী মুহাইমিনুল সরকার রুবাই, তৃতীয় পুরস্কার গ্রহণ করেন বি-বাড়িয়া নবীনগর থেকে আগত আব্দুল্লাহ আল রোমান রাফি এবং বিশেষ পুরস্কারটি গ্রহণ করেন পটুয়াখালীর কলাপাড়া থেকে আগত মুহাম্মাদ মাসুম বিল্লাহ।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নিয়ত অনুসারে নিয়তি ও পরিনতি

    ২১ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম