• শিরোনাম


    দ. কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল জাতিসংঘ

    | ২৫ নভেম্বর ২০১৮ | ৫:৪২ পূর্বাহ্ণ

    দ. কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল জাতিসংঘ

    আন্তঃকোরিয়া রেললাইন নির্মাণের বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে জরিপ পরিচালনার ক্ষেত্রে সিউলের ওপর থেকে বিধিনিষেধ তুলে নিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।
    নিষেধাজ্ঞা থেকে ছাড় পাওয়ার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র কিম ইউয়ি-কিয়ম শনিবার বলেন, নিষেধাজ্ঞা থেকে পাওয়া ছাড় পাওয়ার ফলে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের ক্ষেত্রে এটা বড় রকমের প্রভাব ফেলবে। তিনি আশা করেন, দ্রুতই রেল লাইন নির্মাণ হবে এবং এর মাধ্যমে দুই কোরিয়ার সহযোগিতা অন্যরকম উচ্চমাত্রায় পৌঁছাবে।
    ১৯৫০-৫৩ সাল পর্যন্ত সংঘটিত কোরীয় যুদ্ধের সময় উত্তরের সঙ্গে দক্ষিণের রেল ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পরবর্তীতে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে প্রকল্প পরিচালনার ক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নিষেধাজ্ঞা আরোপ করে। তবে তা এখন শিথিল করার কারণে ১৯৫০ এর দশকের পর এই প্রথম দুই কোরিয়ার মধ্যে রেল ও সড়ক যোাগযোগ প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।
    ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচির কারণে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা রয়েছে। ওই নিষেধাজ্ঞা শিথিল করার জন্য দক্ষিণ কোরিয়া নিরাপত্তা পরিষদকে অনুরোধ করলে ইতিবাচক ব্যবস্থা নিল পরিষদ।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম