• শিরোনাম


    দেশে করোনা ভ্যাকসিন আবিষ্কারে অগ্রগতির দাবি গ্লোবাল বায়োটেক’র

    অনলাইন ডেস্ক | ০২ জুলাই ২০২০ | ১১:৩০ পূর্বাহ্ণ

    দেশে করোনা ভ্যাকসিন আবিষ্কারে অগ্রগতির দাবি গ্লোবাল বায়োটেক’র

    বিশ্ব মহামারী করোনারভাইরাসের কারণে ভয়াবহ সময় যাচ্ছে সারা বিশ্বের মানুষের। এরই মাঝে একটি ভালো খবর দিল ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোবাল বায়োটেক লিমিটেড।

    বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি সংবাদ সম্মেলনের মাধ্যমে দাবি করেছে যে, করোনা ভ্যাকসিন আবিষ্কারের কাজ অগ্রগতি হয়েছে। পশুর শরীরে প্রাথমিকভাবে ভ্যাকসিন প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে।



    গ্লোব বায়োটেক লিমিটেডের কার্যালয়ে এ নিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, প্রাথমিকভাবে পশুর শরীরে ভ্যাকসিন প্রয়োগে সাফল্য পেয়েছে প্রতিষ্ঠানটি। পশুর শরীরে আরেকটি রেগুলেটরি ট্রায়াল চালানো হবে। তার জন্য ৬-৮ সপ্তাহ সময় লাগবে।

    এরপর তারা আশা করছে যে, মানবদেহে প্রয়োগের জন্য কাজ শুরু করবে।

    প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, বিষয়টি নিয়ে এখন সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যাবেন তারা। এরপর সরকারের দেওয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।

    করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়ার কিছুদিন পর থেকে বিশ্বের বিভিন্ন দেশে এর ভ্যাকসিন আবিষ্কারে উঠেপড়ে লাগে। বিশ্বের প্রায় ১৪০ টি দেশে করোনা ভ্যাকসিন আবিষ্কারের কাজ চলছে। এরইমধ্যে এখন পর্যন্ত বিভিন্ন দেশের অনেকগুলো পরীক্ষামূলক ভ্যাকসিনের মানবদেহে প্রয়োগ পরীক্ষাও চলছে। তবে কোনোটিই এখনও বাণিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি পায়নি।

    চীনে মোট আটটি ভ্যাকসিন মানব পরীক্ষার অনুমতি পেয়েছে। এছাড়া অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চলছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম