• শিরোনাম


    দূর করতে হবে পশুত্বের স্বভাব, প্রতিষ্ঠা করতে হবে মানুষ্যত্বের গুণাবলি [] মুফতী আমিনী (রঃ)

    মাওয়ায়েযে মুফতী ফজলুল হক আমিনী( রহঃ) | ১৬ সেপ্টেম্বর ২০২০ | ৪:০০ পূর্বাহ্ণ

    দূর করতে হবে পশুত্বের স্বভাব, প্রতিষ্ঠা করতে হবে মানুষ্যত্বের গুণাবলি [] মুফতী আমিনী (রঃ)

    মির্যা মাযহার জানে জানা(রহঃ) একজন বড় মাপের আল্লাহরঅলি ছিলেন। তিনি দিল্লির জামেমসজিদে নামায আদায়ের জন্য প্রবেশকালে রুমাল দিয়ে নিজ চেহারা ঢেকে প্রবেশ করতেন সবসময়। মুরিদরা এর কারণ জানতে চাইলে তিনি চুপ থাকতেন।
    একদিন চেহারা ঢেকে যখন মসজিদে প্রবেশ করতে চাইলেন তখন এক মুরিদ বলে উঠলেন, আপনি মসজিদে প্রবেশকালে চেহারা ঢেকে রাখেন অথচ আপনার মুরিদরা বহুদূর থেকে আপনার চেহারা দেখার আশায় এখানে আসে। আপনারচেহারাটা খোলা রেখে মসজিদে প্রবেশ করলে ভালো হয়না?
    মুরিদের এই কথা শুনে মির্যা মাযহার জানে জানা (রহঃ) নিজের মাথার পাগড়িটা খুলে মুরিদের মাথার উপর রেখে দিলেন। মুরিদের মাথায় পাগড়িটা দেওয়ার সাথে সাথে সে বেহুশ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। কিছুক্ষণপর হুশ ফিরে আসার পর তাকে জিগ্যেসকরা হল, তুমি বেহুশ হয়ে মাটিতে লুটিয়ে পড়লে কেন? জবাবে সে বলল, শায়খ আমার মাথার উপর পাগড়ি রাখার পর, মসজিদের দিকে তাকিয়ে আমি দেখলাম, সেখানে মানুষ নেই, শিয়াল, বাঘ, ভাল্লুক, বিড়াল, ইদুর ইত্যাদি মসজিদে দৌড়াদৌড়ি করছে।
    এবার মির্যা মাযহার জানেজানা (রহঃ) বললেন, তুমি জীবনে একবার এগুলো দেখে স্থীর থাকতে পারলেনা, তাহলে দিনে পাঁচবার দেখে কিভাবে স্থীর থাকতে পারি?
    মসজিদে মানুষের সুরতে জীব যন্তু দেখার কারণ কি? এর কারণ হল যদিও আমরা মানুষের সুরতেই মসজিদে গিয়ে নামায আদায় করি কিন্তু যেহেতু আমাদের কারো স্বভাব কুকুরের, কারো স্বভাব শূকরের, কারো স্বভাব বানরের, কারো স্বভাব বাঘ, ভাল্লুক,ইত্যাদির মতো। তাই তিনি মসজিদে নামায আদায়কালে তাদেরকে মানুষ নয়, মানুষের সুরতে কুকুর, শূকর, বাঘ ভাল্লুক ইত্যাদিকে নামায আদায় করতে দেখতেন।

    আমরা যদিও চেহারা সুরতে মানুষ কিন্তু আমাদের স্বভাব পশুত্বেরই থেকে যায়। তাই আমাদের মধ্যে মানুষ্যত্বের বৈশিষ্ট্য ও গুণাবলি অর্জনে ইসলামের আদর্শ গ্রহণ করতে হবে। দূর করতে হবে পশুত্বের স্বভাব, প্রতিষ্ঠা করতে হবে মানুষ্যত্বের গুণাবলি।



    সংগ্রহে
    মুফতী মোহাম্মদ এনামুল হাসান
    যুগ্ম সম্পাদক
    ইসলামী ঐক্যজোট
    ব্রাহ্মণবাড়িয়া জেলা

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম