• শিরোনাম


    তরমুজ চাষীর নয়ন কাঁদে, কাঁদে আরো হিয়া

    মোনছুর আলী সুমন: | ১০ এপ্রিল ২০২২ | ১:৩৮ অপরাহ্ণ

    তরমুজ চাষীর নয়ন কাঁদে, কাঁদে আরো হিয়া

     

    নোয়াখালীর সুবর্ণচর নামটি শুনলে যে কেউ ভাবেন- এথায় ফলে নানান পদের কৃষিজাত ফসল। তাদের ভাবনাটা অমূলক নয়। এখানকার শীম, শষা, সয়াবিন, তরমুজ নিজ এলাকার চাহীদা পূরণ করে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি করা হয়। সেটি আবার গুরুত্বের সাথে সংবাদ পত্রে প্রকাশ করা হয়। পাঠক হৃদয়ে পুলক জাগে সুবর্ণচরের তথা দেশের কৃষকের সাফল‍্যে। কিন্তু হায়! কত কৃষকের স্বপ্ন কাচের মতো ভেঙে টুকরো টুকরো হয়। ইট ভাঙার মতো কেউ যেন কলিজায় হাতুড়ি দিয়ে আঘাত করে। সে বেদনায় তাদের নয়ন কাঁদে আরো কাঁদে হিয়া।



    তরমুজ ব‍্যতিত অন‍্যান‍্য ফসল চাষাবাদকারীদের সাধারণত মুখে সদায় হাসি ফুটে। লেখাটির সূচনাতে হৃদয় আহত হওয়ার কথাটুকু মূলত তরমুজ চাষীদের। কিন্তু কেন অধিকাংশ তরমুজ চাষীদের হৃদয়ে রক্তক্ষরণ হয় ? কেন তাদেরকে ঋণের ভারী বোঝা বহন করতে হয় ?

    তরমুজ চাষীদের রাতারাতি দিন বদলের উদাহরণও রয়েছে। আর তাদের মতো করে চটজলদি দিন বদলের আশায় অনেকে তরমুজ চাষে আগ্রহ পোষণ করেন। কিন্তু তরমুজ চাষে সফল চাষীর সংখ‍্যা হয়ে থাকে হাতে গোনা। আমাদের কৃষকেরা সেই হিসাব কষেন না।

    অনেক কৃষক হঠাৎ করে বড় লোক হওয়ার ভাবনায় সামর্থের চেয়ে বেশি পরিমাণ তরমুজের আবাদ করে থাকেন। আমরা প্রায় সকলে অবগত আছি- তরমুজ চাষে মোটা অংকের অর্থ বিনিয়োগ করতে হয়। ফলে কৃষক ঋণগ্রস্থ হয়। অনেক ক্ষেত্রে প্রয়োজনীয় ঋণ সময় মতো না পাওয়াতে ফসলের সঠিক তদারকি করতে পারেন না। যার ফলে ফসলের ক্ষতি হয়। দরিদ্র কৃষক আরো দরিদ্র হয়।

    তরমুজ চাষের ক্ষেত্রে ভূমি নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেকে ভূমি নির্বাচনে ভুল করে মাথায় রাখেন হাত।

    অনেক কিটনাশক ব‍্যবসায়ীগণ কৃষকদের মাঝে বাকিতে বিক্রি করে থাকেন নিম্ন মানের ও অধিক লাভজনক বীজ, কিটনাশক ও ভিটামিন। যা একজন কৃষকের নিঃস্ব হওয়ার অন‍্যতম কারণ।

    তরমুজ চাষে সফলতা ও ব‍্যর্থতার ক্ষেত্রে প্রকৃতি অন‍্যতম নিয়ামক হয়ে থাকে। ফলে এ ক্ষেত্রে ক্ষণে ক্ষণে ঝুঁকি বিদ‍্যমান।

    সর্বোপরি তরমুজ চাষের জন‍্য প্রথমে প্রয়োজনীয় জ্ঞান ও মূলধন অর্জন করে তবেই চাষাবাদের পদক্ষেপ গ্রহণ করা উচিৎ। লোভ পরিহার করে বাস্তবতাকে উপলব্দি করতে হবে তরমুজ চাষীকে এবং সকল পেশার মানুষকে।

    সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তার নিকট এই লেখার মাধ্যমে আবেদন- সুবর্ণচরে মোট কত একর তরমুজ চাষ করা হয়েছে এবং মোট বিনিয়োগ কত ও মোট বিক্রয় মূল‍্য কত ? ইহা প্রকাশ করে কৃষকদের স্বচ্ছ ধারণা দিন। এবং ভবিষ্যতে তরমুজ চাষাবাদকারীদের জন‍্য প্রয়োজনীয় প্রশিক্ষণ এর উদ‍্যোগ ও বিনা সুদে ঋণের ব‍্যবস্থা গ্রহণ করুন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম