• শিরোনাম


    ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(ডুয়েট) এর নবনিযুক্ত প্রো-ভাইস চ্যান্সেলর ড. মোহাম্মদ আব্দুর রশিদ

    বিশেষ প্রতিবেদক: এস এম শাহনূর | ৩১ জুলাই ২০২১ | ৯:১১ পূর্বাহ্ণ

    ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(ডুয়েট) এর নবনিযুক্ত প্রো-ভাইস চ্যান্সেলর  ড. মোহাম্মদ আব্দুর রশিদ

    মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এঁর আদেশক্রমে গত ২৯ জুলাই ২০২১ ইং উপ-সচিব নূর ই আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে ড.মোহাম্মদ আব্দুর রশিদ, প্রফেসর, পুরকৌশল বিভাগ, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(ডুয়েট), গাজীপুর- কে উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসাবে নিয়োগ প্রদান করা হয়।

    প্রফেসর ডক্টর মোহাম্মদ আব্দুর রশিদ ১৯৬৩ সালের ২৫ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার কাইতলা(উত্তর) ইউনিয়নের কোনাউর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মৃত মুন্সি আব্দুল আহাদ এবং মাতার নাম মৃত ছালেহা খাতুন।



    তিনি ১৯৭৫ সালে কাইতলা যজ্ঞেশ্বর উচ্চ বিদ্যালয় থেকে জুনিয়র বৃত্তিতে ট্যালেন্টপুল পেয়ে ব্রাহ্মণবাড়ীয়া জেলাতে দ্বিতীয় স্থান অর্জন করেন। একই উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৮ সালে এস. এস. সি. পরীক্ষায় কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ১৮ তম স্থান অর্জন করেন। ১৯৮০ সালে ঢাকা কলেজ থেকে প্রথম বিভাগে এইচ. এস. সি. এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮৬ সালে বি.এস.সি.(সিভিল ইঞ্জিনিয়ারিং, ফাস্ট ক্লাস ২১০ জনের মধ্যে ১৬তম) ও ১৯৯৩ সালে এম.এস.সি. ডিগ্রি অর্জন করেন। ২০০২ সালে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর থেকে পি. এইচ. ডি. ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড ট্যাকনোলজিতে (ডুয়েট) প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন।তার আগে উত্তরা উইনিভার্সিটিতে স্কুল অব সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভাইরনমেণ্ট এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ডীন হিসেবে কর্তব্য ছিলেন। ঢাকা সহ দেশের বিভিন্ন জায়গায় অনেক বড় বড় ভবনের নকশা  করা এঁ যজ্ঞেশ্বরিয়ানের রয়েছে ১২টিরও বেশি জার্নাল পেপার। তিনি ইন্সটিটিউট ইঞ্জিনিয়ারস অব বাংলাদেশ (আইইবি) এর একজন সম্মানিত ফেলো। উল্লেখ্য তিনি ২০১৪ সালে কিছু দিনের জন্য উক্ত বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর এর দায়িত্বও পালন করেন।মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এঁর আদেশক্রমে প্রফেসর ডক্টর মোহাম্মদ আব্দুর রশিদকে প্রো-ভাইস চ্যান্সেলর হিসাবে নিয়োগ প্রদান করায় তাঁর সহকর্মী; বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী সহ সকলে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। বিশেষ করে তাঁর নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার জনগণ ও কাইতলা যজ্ঞেশ্বর উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক,বর্তমান ও প্রাক্তন ছাত্র/ছাত্রীরা শুভেচ্ছা ও অভিনন্দন অব্যাহত রেখেছেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম