• শিরোনাম


    ডেঙ্গু গযবের জন্য জাতীয় তাওবার আয়োজন সময়ের দাবী: ম.কাজী এনাম

    | ০৮ আগস্ট ২০১৯ | ১১:৫৬ পূর্বাহ্ণ

    ডেঙ্গু গযবের জন্য জাতীয় তাওবার আয়োজন সময়ের দাবী: ম.কাজী এনাম

    ডেঙ্গু জ্বর বা এসিড মশার আক্রমণকে কোন ভাবেই ছোট করে দেখার অবকাশ নেই। হউক-না প্রাণীটা নিতান্তই ক্ষুদে, কিন্তু ইহাকেও যখন বিশ্বস্রষ্টা ধরনীর পাপাচারের জন্য প্রেরণ করে থাকেন, তখন সেটা আর ছোট থাকেনা। কথিত খোদা দাবিদার নমরুদের মতো পরাক্রমশালী যখন এই ক্ষুদে প্রাণীর যতসামান্য আক্রমণে ধ্বংস হয়ে গেছে, সেই তোলনায় আমরা ত খুবই ছোট জাতি। আমাদের না আছে শক্তি-সামর্থ্য আর না আছে অন্য কোন উপায়। কিন্তু এতটা দুর্বলতা সত্বেও আমরা পাপাচার-অনাচার, অত্যাচার-দুর্নীতি, খুন-গুম, ধর্ষন-ইভটিজিং, অবৈধ প্রনয়, সুদ-ঘুষ, কালোবাজারি, ভূমিদস্যিবোধ, নির্লজ্জ পোশাকাদি সহ নানান পাপাচরণ দিয়ে আমাদের সমাজ আজ জাহান্নামের দ্বারপ্রান্ত এসে পৌছে আছে। আমাদের পাপ আমাদের প্রতি আক্রমণাত্মক আক্রোশ পুশেপুশে অধৈর্য্য হয়ে গেছে। মাঝেমাঝে প্রাকৃতি তথা জলবায়ু পরিবর্তনের মাধ্যমে আঘাত হানার চেষ্টা করে কিংবা ভয় দেখায়। হয়তবা আল্লাহর কোন প্রিয় বান্দার উসিলায় বিশালাকারের ধ্বংস না করে ফিরে যায়, কিন্তু আবার আসে। তথাপিও আমাদের হুশ আসেনা।
    এহেন মুহুর্তে যখন এসিড মশা আমাদের দেশে মহামারি আকারে আক্রমণ করে যাচ্ছ, তবুও আমাদের হুশ আসেনি। আমরা নিজেদের ইতিহাস-ঐতিহ্যগুলো এমন ভাবে ভুলে গেছি যে, কোনটা আযাব-গজব সেটাও আজ চিনতে পারিনা, প্রাকৃতির অসম আচরণ বলে চালিয়ে দেয়। আসলে আমরা সংখ্যাঘরিষ্ট বিশ্বাসী মুসলিম জনপদে থাকলে কি হবে, আমাদের ঈমানী চেতনা আজ রঙ্গিন ফানুশের মতো দুর্বল হয়ে গেছে। তাই মৃত্যুর ধাক্কা খেয়েও আমরা বুক উচু করে বিচরণ করি।

    রাসূলুল্লাহ (সা.) যে কোন আযাব-গজব শুধু আসলে নয়, পূর্বাভাষ পেলেই মহান প্রভুর কাছে পানাহ চাইতো। একাএকা কিবা দলবদ্ধভাবে। অথচ সোনালী সে যুগে পাপ থাকার মত জাতীয় কোন ইশ্যু গৌণ ছিল অথবা ছিলনা বললেও ভুল হবেনা। সেই নবীপ্রেমী দাবিদার আমরাও, ওয়ারেসে আম্বিয়া মুখ ভরে বলি। কিন্ত কোনটা আযাব আর কোনটা রহমত চিনতে একটু বেশিই দেরি করে ফেলি। অথবা চিনেও না চেনার ভান করে স্বস্থান থেকে সরে দাড়ায়। এগুলো আমাদের দুর্বলতার পরিচায়ক।
    সুতরাং এহেন মুহুর্ত আমাদের বোধবুদ্ধি একটু সজাগ করে জাতিয় পর্যায়ে তাওবার আহবান করা হউক। অথবা সচেতন উলামায়ে কেরাম, তৌহিদী জনতা সহ সকল মুসলিমদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের একটা তাওবার আয়োজন করা হউক। নিজেদের জন্য। নিজ পরিবার, দেশ-জাতিকে বাঁচানোর জন্য। আল্লাহ পাক আমাদের তাওফিক দিন আমিন।



    #ম. কাজী এনাম
    {বিএসএস অনার্স(অর্থনীতি), ডাবল এমএ(হাদিস)}
    উস্তাদ, জামিয়া কুরআনিয়া সৈদুন্নেসা, কাজীপাড়া, ব্রাহ্মণবাড়িয়া।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম