• শিরোনাম


    টাঙ্গাইলের মধুপুরে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

    রিপোর্ট: মো: আব্দুল হামিদ, টাঙ্গাইল জেলা প্রতিনিধি: | ১৯ জানুয়ারি ২০২০ | ৭:২৭ অপরাহ্ণ

    টাঙ্গাইলের মধুপুরে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

    টাঙ্গাইলের মধুপুর পৌর শহরের দুর্গাপুর মাঠে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা গত কাল শনিবার(১৮জানুয়ারী) বিকেলে অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার এ ঐতিহ্যকে ধরে রাখতে মধুপুর পৌর এলাকার দূর্গাপুর বঙ্গবন্ধু ক্লাবের উদ্যোগে দূর্গাপুর মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ঘোড় দৌড়ে অংশ গ্রহন করার জন্য বিভিন্ন জেলা হতে ঘোড়া নিয়ে প্রতিযোগিতা গন এ প্রতিযোগিতায় অংশ নেয়। ঐতিহ্যবাহী এ খেলাটি দেখার জন্য জেলার বিভিন্ন উপজেলা হতে নারী,পুরুষ, শিশু কিশোররা মাঠের চতুরদিকে গোলাকার হয়ে বসে খেলা উপভোগ করেন। প্রায় পন্চাশ হাজার হাজার দর্শক এ প্রতিযোগিতা উপভোগ করেন।

    স্হল বাড়ীএলাকার শওকত আহমেদ বলেন, ঘোড়দৌড় দৌড় প্রতিযোগিতা খুবই কম হয়। গ্রাম বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় দুই বছর যাবত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করার দাবিও জানান তিনি।
    ফাজিলপুর গ্রামের কালাম ড্রাইভার জানান, ঘোড় দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। আমি আশা করবো এ ঐতিহ্য যেন ধরে রাখা হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতা মানুষ পছন্দ করে বলেই আজও হাজার হাজার মানুষ খেলাটি উপভোগ করেন। খেলা ধোলা না থাকায় যুব সমাজ বিভিন্ন নেশায় জরিয়ে যাচছে বলেও তিনি জানান। তাই এ খেলাটি আরও সুন্দর ভাবে আমরা প্রতি বছরই যেন উপভোগ করতে পারি।



    ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়া মাদার গন্জ এলাকার দর্জি ঘোড়া মালিক সামসুল হক বলেন, আমি ছয় বছর যাবত ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেই। প্রতিযোগিতায় অংশ নিতে আমার খুব ভাল লাগে। এ পর্যন্ত আমি অনেক পুরস্কার পেয়েছি।

    ঘোড় দৌড় প্রতিযোগিতা সম্পর্কে অবসরপ্রাপ্ত লে. কর্ণেল আসাদুল ইসলাম আজাদ বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখতে হলে প্রতিটি এলাকায় এ ধরনের ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা খুবই প্রয়োজন। আমাদের দূর্গাপুরে আগামীতেও এ ধরনের খেলার আয়োজন করা হবে।

    প্রতিযোগিতাটি উদ্বোধন করেন অবসরপ্রাপ্ত লে. কর্ণেল আসাদুল ইসলাম আজাদ। এসময় উপস্হিত ছিলেন মধুপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল গফুর মন্টু, মধুপুর পৌরসভার মেয়র মো. মাসুদ পারভেজ, মধুপুর পৌর আওয়ামীলীগের সভাপতি সিদ্দিক হোসেন খান, থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ,মীর ফরহাদুল আলম মনি, শাহজাহান তালুকদার চেয়ারম্যান মির্জাবাড়ী ইউনিয়ন, মো: শহীদুল ইসলাম খান প্রমুখ।

    ঘোড় দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন অঞ্চল থেকে আসা ৪০-৫০ টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেয়।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম