• শিরোনাম


    জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহারে বাদ পড়েনি কওমি মাদরাসা স্বীকৃতি প্রসঙ্গও।

    | ২১ নভেম্বর ২০১৮ | ৪:১৮ পূর্বাহ্ণ

    জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহারে বাদ পড়েনি কওমি মাদরাসা স্বীকৃতি প্রসঙ্গও।

    আগামী জাতীয় সংসদ নির্বাচনের সময় যতো ঘনিয়ে আসছে। ততোই রাজনৈতিক দলগুলো নিজেদের ভবিষ্যৎ নির্ধারণে কৌশলী হচ্ছে। এটা নির্বাচনের জন্য ভালো খবর। এভাবে চললে সুষ্ঠু ও অবাধ নির্বাচনে আর বাধা থাকে না। চমক হিশেবে এবার জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহারে থাকছে কওমি মাদরাসা স্বীকৃতি প্রসঙ্গও। প্রকাশিত একটি প্রাথমিক খসড়া থেকে বিষয়টি জানা গেছে।

    বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঘোষিত ভিশন ২০৩০-এর আলোকেই তৈরি হচ্ছে এবারের ইশতেহার। যেখানে নতুন নতুন অনেক প্রতিশ্রুতি থাকছে জনগণের জন্য।



    একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রণীত এ ইশতেহারে সরকার, সংসদ, রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, কৃষি, পররাষ্ট্রনীতিসহ সরকারের প্রতিটি সেক্টরকে সর্বাধিক গুরুত্ব দেয়া হবে।

    শিক্ষা বিষয়ে ইশতিহারে রয়েছে, শিক্ষা ক্ষেত্রে কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থাকবে না। পর্যায়ক্রমে সব সরকারি করা হবে। বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকদের চাকরি পর্যায়ক্রমে জাতীয়করণ করা হবে।

    কওমি মাদরাসা শিক্ষা প্রসঙ্গে বলা হয়, শিক্ষক নিয়োগে শতভাগ মেধা অনুসরণ করা হবে। কওমি শিক্ষার্থীদের শুধু দাওরায়ে হাদিসের স্বীকৃতিতে সরকারি চাকরি মিলবে না। কেননা বেশিরভাগ চাকরিতে স্নাতক ডিগ্রি চাওয়া হয়। তাই স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে সরকারি-বেসরকারি সব ধরনের চাকরিতে যোগ্য করতে দাওরায়ে হাদিসের নিচের তিন স্তরকে সমমানের স্বীকৃতি দেয়া হবে।

    খসড়ায় প্রস্তাবিত প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে- স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন, বেকারত্ব নিরসন, বিচার ব্যবস্থার সংস্কার, কৃষিতে ভর্তুকি, দ্রব্যমূল্য নির্ধারণ ও শ্রমিকদের মজুরি নির্ধারণ।

    এবার দেখা যাক, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের নির্বাচনি ইশতেহারে কওমিদের প্রসঙ্গে নতুন কী চমক আনে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম