• শিরোনাম


    চীনে বিশ্বের দীর্ঘতম সমু্দ্র সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন।

    | ৩০ অক্টোবর ২০১৮ | ১:০৯ পূর্বাহ্ণ

    চীনে বিশ্বের দীর্ঘতম সমু্দ্র সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন।

    সমুদ্রের ওপর বিশ্বের দীর্ঘতম সেতু ‘হংকং-ঝুহাই-ম্যাকাও ব্রিজ’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছে চীন। মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি চিনপিং এই সেতুর উদ্বোধন করেন। খবর বিবিসির

    সেতুটির দৈর্ঘ্য প্রায় ৫৫ কিলোমিটার (৩৪ মাইল)। চীনের মুল ভূখণ্ডের ঝুহাই শহরের সঙ্গে এ সেতু সংযুক্ত করবে হংকং ও ম্যাকাওকে। আজ উদ্বোধন করা হলেও বুধবার থেকে সেতুটিতে নিয়মিতভাবে যানবাহন চলাচল করবে।



    স্থাপত্যের দিক থেকে আকর্ষণীয় হলেও সেতুটি নিয়ে সমালোচনাও হচ্ছে অনেক। অনেকেই সেতুটিকে ‘শ্বেতহস্তী’ আখ্যায়িত করছেন। কারণ সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় বিশ বিলিয়ন ডলার বা দুই হাজার কোটি ডলার।

    সেতুটি নির্মাণে সময় লেগেছে প্রায় ৯ বছর। নির্মাণকালীন নিরাপত্তা নিয়েও ব্যাপক সমালোচনা শুনতে হচ্ছে চীনকে। কারণ নির্মাণ কাজ চলার সময় নিহত হয়েছেন ১৮ জন শ্রমিক।

    চীনের নদী পার্ল রিভারের ওপর দিয়ে সেতুটি সমুদ্র পার হয়ে চলে গেছে ওপারে। হংকং, ম্যাকাও এবং আরও নয়টি শহরকে যুক্ত করে একটি বৃহত্তর সামুদ্রিক এলাকা তৈরি প্রকল্পের অংশ হিসেবে এ সেতু নির্মাণ করেছে চীন।

    শক্তিশালী মাত্রার টাইফুন কিংবা ভূমিকম্প প্রতিরোধী এ সেতুটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে চার লাখ টন স্টিল, যা দিয়ে ৬০টি আইফেল টাওয়ার নির্মাণ করা সম্ভব।

    যারা সেতু পাড়ি দিতে চান তাদের বিশেষ অনুমতি নিতে হবে আর সব যানবাহনকেই টোল দিতে হবে। এ সেতুতে কোন গণপরিবহন থাকবে না তবে যাত্রী ও পর্যটকদের জন্য শাটল বাস থাকবে। কর্তৃপক্ষ আশা করছে, দিনে প্রায় ৯ হাজার ২শ যানবাহন এ সেতু দিয়ে চলাচল করবে।

    বিষয় : চীন সমুদ্র সেতু

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম