• শিরোনাম


    গন্ধ শুঁকেই করোনা রোগীকে শনাক্ত করতে পারছে জার্মানির কুকুর!

    অনলাইন ডেস্ক রিপোর্ট | ২৮ জুলাই ২০২০ | ৬:০৩ অপরাহ্ণ

    গন্ধ শুঁকেই করোনা রোগীকে শনাক্ত করতে পারছে জার্মানির কুকুর!

    করোনাভাইরাস হয়েছে কি না তা এ বার বলে দিতে পারছে জার্মানির কুকুর! জার্মান পশু বিদ্যালয়ের একটি গবেষণার রিপোর্টে সেরকমই দাবি করা হয়েছে। করোনা রোগীদের শনাক্ত করার জন্য দেশটির কয়েকটি কুকুরকে প্রশিক্ষণ দিয়ে সুফল পাওয়া গেছে বলেও দাবি করা হয়েছে।

    কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা, তা শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক হতে পারে কুকুর! সম্প্রতি জার্মানির গবেষকদের করা একটি গবেষণা প্রতিবেদনে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।



    সম্প্রতি জার্মান ভেটেনারি ইউনিভার্সিটির গবেষকরা কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে করোনা আক্রান্তকে শনাক্ত করা নিয়ে একটি সমীক্ষা চালান। এর জন্য জার্মান সেনা বাহিনীর ৮টি কুকুরকে এক সপ্তাহ ধরে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়।

    মাত্র এক সপ্তাহের প্রশিক্ষণের পরই দেখে যায়, সেনাবাহিনীর এই ৮টি কুকুর গন্ধ শুঁকেই অনায়াসে চিনে নিচ্ছে করোনা আক্রান্তদের। জার্মান গবেষকদের দাবি, ৯৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুলভাবে করোনা আক্রান্তকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলো।

    জার্মান গবেষকরা জানান, এই সমীক্ষায় এক হাজারেরও বেশি সম্পূর্ণ সুস্থ ও করোনা আক্রান্তদের মধ্যে শুধু মাত্র এই ভাইরাসে আক্রান্তদেরই গন্ধ শুঁকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলো।

    গবেষকদের দাবি, কুকুরের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে সীমান্ত এলাকা, খেলার মাঠ, বিমানবন্দর, হাসপাতালের মতো জায়গাগুলোতে করোনা আক্রান্তদের শনাক্ত করা যেতে পারে। ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার হ্যামবুর্গ-এপেনডর্ফ আর জার্মান আর্মড ফোর্স ছাড়াও এই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন হ্যানোভার মেডিকেল স্কুলের গবেষকরা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম