• শিরোনাম


    কেন বিপথগামী আজকের তরুণ? -এস এম শাহনূর

    | ১৫ জুলাই ২০১৯ | ১০:৪১ অপরাহ্ণ

    কেন বিপথগামী আজকের তরুণ?  -এস এম শাহনূর

    আজকের তরুণ আগামীতে দেশ ও জাতির কর্নধার।আর এ তরুণ প্রজন্মের অবক্ষয়ের মূল কারণ গুলোর মধ্যে রয়েছে,
    (ক)সামাজিক সমবেদনার অভাব।
    (খ)বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যার কুপ্রভাব।
    (গ)সমাজে জীবন্ত আদর্শ ও মূল্যবোধের অভাব।
    (ঘ)উপযুক্ত নৈতিক শিক্ষার অভাব।
    (ঙ)পরিবেশগত প্রতিক্রিয়া।
    (চ)পারিবারিক বিচ্ছিন্নতা।
    (ছ)এবং সর্বোপরি কুরআন ও হাদিস নির্দেশিত অমোঘ নিয়মাবলী দ্বারা জীবন পরিচালিত না করা।
    উপরোক্ত মৌলিক বিষয়াদির সাথে আরো বেশ কিছু প্রসঙ্গ আলোচনার দাবিদার।
    ★★চরিত্র গঠনঃ-‘চর'(চলা) ধাতু থেকে চরিত্র শব্দটির উৎপত্তি হয়েছে ।এর অর্থ হচ্ছে চলা।”এ চলা হচ্ছে ব্যক্তিগত জীবনে সুন্দর ভাবে চলা এবং সমাজ জীবন কে সুন্দর ভাবে চালানো।”–(রবীন্দ্রনাথ ঠাকুর) ”The crown and glory of life is character ”. চরিত্রবান ব্যাক্তি দেশ ও জাতির গৌরব।হাদিস শরীফে আছে-”তোমাদের মধ্যে সবচেয়ে ঈমানদার সেই ব্যক্তি যার আখলাক(চরিত্র )সবচেয়ে ভাল।”অন্যত্র এরশাদ হয়েছে –‘চরিত্রের উৎকর্ষ অনুযায়ী আল্লাহ পাক মানুষ কে উন্নতি দান করে থাকেন ।”ইহা মানব জীবনের শ্রেষ্ঠ অলংকার।অন্যদিকে চরিত্রহীন তথা দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।

    ☆☆নৈতিকতা: নৈতিকতা একটি মহৎ গুণের নাম।মানুষের কথা ও কর্মে উত্তম আচরণ ও রীতিনীতির অনুশীলনের নাম নৈতিকতা। এটি কোন প্রকার আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়না।ল্যাটিন শব্দ Moralities (অর্থ আচরণ বা চরিত্র) থেকে ইংরেজি Morality শব্দের উদ্ভব যার বাংলা প্রতিশব্দ নৈতিকতা। যে গুণ মানুষকে অন্যায়, অসত্য ও অনাচার থেকে বিরত রাখে এবং সত্য বলা ও মহৎ কর্মে নিয়োজিত করে সেই বায়বীয় গুণটির নামই নৈতিকতা।’Morality is genetic’ ধর্মীয় মূল্যবোধ মানুষকে নৈতিকতা শিক্ষা দেয়। নৈতিকতা ছাড়া মানুষ আর মানুষ থাকেনা।
    ★★সততাঃ- সততা মানব জীবনের শ্রেষ্ঠ গুণ।”Honesty is the best policy.” ইহা জীবনকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলে। আজ কাল মানুষের মধ্যে এ একটি গুণের বড় বেশি অভাব।আন্তরিকতা,স্পষ্টবাদীতা, সদাচার প্রভৃতি গুণের সমষ্টির যে চির উন্নত নাম ”সততা”তা দিন দিন হারিয়ে যেতে বসেছে।



    ★★শিষ্টাচারঃ-”মানব জীবনকে স্বাচ্ছন্দ্যে প্রবাহিত করার মৌল উপাদান হচ্ছে শিষ্টাচার।”শিষ্টাচার অর্থ হলো শিষ্ট বা মার্জিত আচরণ।মানুষের কথায়,আচরণে, চালচলনে যে ভদ্রভাব, সৌজন্যবোধ ও শালিনতার পরিচয় পাওয়া যায়, তাই সামগ্রিক অর্থে শিষ্টাচার।ইহা মানুষ কে ঔদ্ধত্যের পরিবর্তে বিনয় আর হিংসার পরিবর্তে প্রীতি শেখায়।” Courtesy costs nothing but buys everything.” শিষ্টাচারের গুণে মানুষের হৃদয়ে খুব সহজেই স্হান করে নেওয়া যায়।মানুষের শিক্ষাদীক্ষা,রুচিশীলতা,চারিত্রিক আভিজাত্য শিষ্টাচারের মাধ্যমেই প্রকাশ পায়।কবে আমাদের চরিত্র হবে ফুলের মত নিষ্পাপ?সততার চাদরে মোড়ানো হবে জীবন আর শিষ্টাতাকে করব আলিঙ্গন!!
    রাজনীতির নামে মিথ্যাচার, সমাজ সেবার নামে স্বেচ্ছাচার,আদর্শের নামে প্রতারণা,বিনিময়ের নামে ঘুষ বা দুর্নীতি,মাদক দ্রব্যের মরন ছোবল, লাল ফিতার দৌরাত্ম্য,না পাওয়ার বেদনা , বেকারত্বের আহাজারি থাকবে।সাগরের দক্ষ মাঝির মত বড় বড় ঢেউয়ের মাঝেও সাবধানে বাইতে হবে তরী।পৌঁছতে হবে জীবনের অভিষ্ট গন্তব্যে । তাই আসুন সমস্যার সমাধান খুজি।মনোযোগ দেই নিন্মোক্ত বিষয়গুলি দিকে—-
    ★★জগতে বড় হতে হলে অসাধারণ প্রতিভাবান হতে হবে এমন কোন কথা নেই। কারণ,ছোট বেলাই পড়েছি ”Industry is the mother of good luck. ”প্রথম চেষ্টায় সফলতা লাভ করা কঠিন ব্যাপার।ইংরেজি আরেকটি প্রবাদ মনে রাখা দরকার- ”Failure is the pillar of success.”মানব জাতির চুড়ান্ত সংবিধান মহাগ্রন্থ আল কুরআন বলছে, ”মানুষের জন্য শ্রম ব্যতিরেকে আর কিছুই নেই।”রাসূল (সা:) বলেন, ”নিজ হাতে উপার্জিত(বৈধ পথে)খাদ্যের চেয়ে উত্তম খাবার আর কিছুই নেই।” তিনি বিশ্বের শ্রেষ্ঠ মানব হওয়া সত্বেও মাঠে মেষ চরিয়েছেন,ইহুদির বাড়িতে কূপ থেকে পানি তোলার কাজ করেছেন ।”You are to earn your living by sweat of brow.”(Bybel) অপরের করুণা ছাড়া আত্ববিশ্বাসে বলীয়ান হয়ে নিজের কর্ম দ্বারা অস্তিত্ব টিকিয়ে রাখতে হবে ।কারণ -”Self help is the best help.”
    ★★মানব জাতির জন্য বিধাতার শ্রেষ্ঠতম দান হচ্ছে সময়।”Time and tide wait for none.” প্রতিটি মুহূর্ত জীবনের অসীম সম্ভাবনা নিয়ে উপস্থিত হয় এবং তার ঐশ্বর্য গ্রহন করে মানব জীবনকে ধন্য করার আহ্বান জানায়।”Time is life,life is time. Balance between life and time can help one reach the highest apex of success.” (M.K.Ghandi)

    ★★নিয়মানুবর্তিতাই মানব জীবনকে সুন্দর ও সার্থক করে তোলেছে। ” Discipline is the keystone to success which compulsory to follow balance the systems.” (Nepoleon)অন্যান্য প্রাণী থেকে মানুষের পার্থক্য হচ্ছে সে বুদ্ধিমান ও নিয়মের পৃজারী।
    Discipline is the fair gifts by God,
    It always modefys human lot.
    It brings prosperity,it brings honour.
    It brings fame from every corner.(COLOR OF MY LOVE /S.M.Shahnoor)

    এই লেখাটির মাধ্যমে আল্লাহ্‌ পাক তরুণ সমাজ তথা গোটা মানব জাতির হিদায়েতের ব্যবস্থা করে দিতে পারেন ।কারণ, তিনি বড়ই হিকমতওয়ালা।আমীন।

    💻এস এম শাহনূর
    (উইকিপিডিয়ান,কবি ও গবেষক)

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম