• শিরোনাম


    কুরআন মানুষকে সঠিক পথ দেখায় [] মাওলানা কাওসার আহমদ যাকারিয়া

    মাওলানা কাওসার আহমদ যাকারিয়া, অতিথি লেখক | ০৯ মে ২০২০ | ৭:৩৯ পূর্বাহ্ণ

    কুরআন মানুষকে সঠিক পথ দেখায়  [] মাওলানা কাওসার আহমদ যাকারিয়া

    কুরআনের পরিচয়:
    পবিত্র কুরআনুল কারীম আল্লাহ তাআলার নাযিল কৃত সেই কিতাবকে বলা হয়, যা তিনি তাঁর সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ পয়গাম্বর হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর সুদীর্ঘ তেইশ বৎসর কালব্যাপী বিভিন্ন পর্যায়ে, প্রয়োজন মুতাবেক অল্প অল্প করে অবতীর্ণ করেছিলেন,
    ভাষা এবং ভাব (অর্থ) উভয় দিক হতেই কুরআন আল্লাহর কিতাব। কুরআন আসমানি কিতাব সমূহের মধ্যে সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ। এরপরে আর কোন কিতাব অবতীর্ণ হবে না। কিয়ামত পর্যন্ত ইহা সম্পূর্ণ অবিকৃত অবস্হায় থাকবে। মানব জীবনের সব সমস্যার বাস্তব সম্মত সমাধান এতে রয়েছে। পৃথিবীর কোন গ্রন্থকে কুরআনুল কারীমের সাথে তুলনাই করা যায় না। পৃথিবীতে শান্তি, শৃঙ্খলা, ন্যায় ইনসাফ কায়েম করার জন্য কুরআনের আইনের বিকল্প নেই।
    অতএব, পবিত্র কুরআন অতুলনীয়, অবিনশ্বর, চিরকালীন অবিকৃত গ্রন্থ। যুগ সমস্যার বাস্তব সম্মত সব সমাধান এতে রয়েছে। যতদিন মানুষ ইহা আঁকড়ে থাকবে, ততদিন মানুষ পথভ্রষ্ট হবেনা বরং সুখ ও শান্তিতে বসবাস করতে পারবে।
    পবিত্র কুরআনের আলোচ্য বিষয় হলো মানবজাতি। কেননা মানবজাতির প্রকৃত কল্যাণ ও অকল্যাণের সঠিক পরিচয়ই কুরআনে দান করা হয়েছে।
    করআনের উদ্দেশ্য হলো মানবজাতিকে খোদা প্রদত্ত জীবন ব্যবস্থার দিকে পথ প্রদর্শন, যাতে সে দুনিয়ায় ও নিজের জীবনকে কল্যাণময় করতে পারে এবং পরকালেও শান্তিময় জীবনের অধিকারী হতে পারে।

    কুরআন মানুষকে সঠিক পথ দেখায়:
    ان هذا القران يهدى للتى هى اقوم ويبشر المومنين الذين يعملون الصلحت ان لهم اجرا كبيرا.
    নিশ্চয় এই কুরআন সরল সঠিক পথই প্রদর্শন করে, এবং যারা নেক আমল করে সে সব মুমিনদেরকে মহা পুরস্কারের সুসংবাদ দেয়। [সূরা: বনী ইসরাঈল, আয়াত-৯]
    সমগ্র বিশ্বমানবের দুনিয়া ও আখেরাতের কল্যাণের সর্বাপেক্ষা সহজ সরল এবং সঠিক পথ প্রদর্শন করে পবিত্র কুরআন। পবিত্র কুরআন মুমিনদেরকে উজ্জ্বল ভবিষ্যতের মহা পুরস্কারের তথা জান্নাতের সু সংবাদ দেয়, যারা ঈমানের সঙ্গে সঙ্গে নেক আমলও করে। আর নেক আমলের মানদন্ড হল পবিত্র কুরআনের মহান শিক্ষা গ্রহণ ও প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যথাযথ অনুসরণ।



    Facebook Comments

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম