• শিরোনাম


    কানাডার জাতীয় নির্বাচনে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থীদের জয়

    | ২৭ অক্টোবর ২০১৯ | ১২:০৮ পূর্বাহ্ণ

    কানাডার জাতীয় নির্বাচনে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থীদের জয়

    কানাডার ৪৩ তম জাতীয় নির্বাচনে জিতে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করছে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি। গেলো ২১ অক্টোবরের নির্বাচনে ১৫৭ আসনে জয় পেয়েছে তার দল। এই নির্বাচনে ১২জন মুসলিম প্রার্থী জয়ী হয়েছে। যার মধ্যে সরকার গঠন করা লিবারেল পার্টির ১১ জন এবং একজন কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত হয়েছেন।

    কানাডার যে কোনো নির্বাচনে একসঙ্গে এতজন মুসলিম প্রার্থী জয়ী হওয়ার ইতিহাস এবারই প্রথম। বিশ্লেষকদের দাবি, মুসলিম প্রার্থীদের এই অগ্রগতি কানাডিয়ান রাজনীতিতে ‘দৃষ্টিভঙ্গি’র পরিবর্তন এবং জাতীয় রাজনীতিতে মুসলিমদের জায়গা করে নেওয়ার প্রতি ইঙ্গিতবহ।



    বিজয়ী মুসলিম প্রার্থীদের মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ওমর আল-গাবরা তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন। তিনি মিসিয়াগু সেন্টারে লিবারেল পার্টির হয়ে নির্বাচন করেন। মিসিয়াগুর পার্শ্ববর্তী ইরিন মাইলস থেকে লিবারেল পার্টির পক্ষে দ্বিতীয়বারের মতো বিজয় ছিনিয়ে এনেছেন ইকরা খালিদ। তাঁর মাধ্যমেই এই আসনে প্রথমবারের মতো জয় পেল লিবারেলরা। আগে তিনি অন্য আসনে নির্বাচন করেন।

    একইভাবে দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়েছেন অটোয়ার অ্যাডমন্টন ম্যানিং সেন্টারে জিয়াদ আবদুল তায়েফ, স্কারবো সেন্টারে সালমা ও অন্টারিয়ো রাইডিংয়ের আহমাদ হোসাইন।বর্তমান সরকারের অভিভাসনমন্ত্রীর দায়িত্ব পালন করছেন আহমদ হোসাইন।

    বিজয়ী মুসলিম প্রার্থীদের মধ্যে আরো আছেন, আলী ইহসাসি, মাজিদ জাওহারি, ইয়াসমিন রাতানসি, সামির জুবাইরি, মারওয়ান তাবরানা, মারিয়াম মুনসেফ ও আরিফ ভিনারি। জায়েদ আবদুল তায়েফ কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত একমাত্র মুসলিম এমপি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম