• শিরোনাম


    কাতার প্রবাসীদের স্থায়ী বসবাসের সুযোগ দেওয়া হচ্ছে দেশটিতে।

    রিপোর্ট : সি.এম. হাসান, কাতার থেকে | ২৭ মে ২০১৯ | ৩:৪৩ পূর্বাহ্ণ

    কাতার প্রবাসীদের স্থায়ী বসবাসের সুযোগ দেওয়া হচ্ছে দেশটিতে।

    মধ্যপ্রাচ্য ও উপসাগরীয় অঞ্চলের প্রথম দেশ হিসেবে কাতার বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়ার আইন পাস করেছে। এ ব্যাপারে আগ্রহী বিদেশিদের জন্য নীতিমালা ঘোষণা করেছে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

    বিদেশিদের জন্য স্থায়ী আবাসনের সুযোগ সংবলিত ২০১৮ সালের ১০ নম্বর আইন অনুসারে এই নিয়ম ও নীতিমালা ঘোষণা করা হয়েছে। সম্প্রতি সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে এ সম্পর্কিত ঘোষণা ও নীতিমালা প্রকাশ করা হয়। বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবেদনের ফলে এখন থেকে এই আবেদনের প্রক্রিয়া শুরু হলো। প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি বিশেষ কমিটিও গঠন করেছে। এই কমিটি স্থায়ী আবাসনের জন্য বিদেশিদের আবেদনপত্রগুলি যাচাই-বাছাই করবে। এ সংক্রান্ত কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সম্পর্কিত একটি লিংক সংযুক্ত করা হয়েছে।



    এই লিংকে যে কোনো বিদেশি তাদের কাতার আইডি নম্বর ব্যবহার করে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার যোগ্যতা সম্পর্কে জেনে নিতে পারবেন। যোগ্য হলেই স্বয়ংক্রিয়ভাবে তাঁকে জানানো হবে। এরপর তিনি আবেদন করার প্রক্রিয়া শুরু করতে পারবেন।

    স্থায়ী বসবাসের জন্য আবেদনপ্রার্থীকে দরখাস্তের সঙ্গে ৩ হাজার কাতারি রিয়াল ফি হিসেবে জমা দিতে হবে। মনোনীত হওয়ার পর কার্ড পাওয়ার সময় আরো ৩ হাজার কাতারি রিয়াল দিতে হবে।

    কাতারে স্থায়ীভাবে বসবাস করার জন্য আবেদনকারী নারী কিংবা পুরুষদের শর্তগুলি হচ্ছে: আবেদনকারী কাতারের বাইরে জন্মগ্রহণ করে থাকলে তাঁকে দেশটিতে কমপক্ষে বৈধভাবে ২০ বছর বসবাস করতে হবে। আর কাতারে জন্মগ্রহণকারী অন্তত ১০ বছর বৈধভাবে বসবাস করলেই স্থায়ী আবাসনের আবেদনের যোগ্য হবেন তিনি।

    আবেদনকারী এবং তাঁর ওপর নির্ভরশীলদের খরচের ব্যাপারে আর্থিক সচ্ছলতাসহ ভালো চরিত্রের অধিকারী হতে হবে।

    যে কোনো অপরাধে অভিযুক্তরা আবেদন করার জন্য যোগ্য হবেন না।

    আবেদনকারীকে আরবি ভাষায় যথেষ্ট দক্ষতা থাকতে হবে। তবে কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে এসব শর্ত প্রযোজ্য হবে না। এরা হচ্ছেন, বিদেশি পুরুষের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ কাতারি নারীর সন্তান, কাতারি নারীর বিদেশি স্বামী, কাতারি পুরুষের বিদেশি স্ত্রী, কাতারি নাগরিকদের সন্তান, কাতার রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখা বিদেশি নাগরিক, কাতারের জন্য প্রয়োজনীয় বিশেষ যোগ্যতাসম্পন্ন বিদেশি নাগরিক।

    স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্তরা দেশটির বাইরে যাওয়া-আসা করার পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্যখাতে কাতারি নাগরিকদের মতো অধিকার ও সুবিধা ভোগ করতে পারবেন।

    তাছাড়া দেশটির জাতীয় অর্থনীতিতে বিভিন্ন খাতে বিনিয়োগ ও রিয়েল এস্টেট ক্রয় করার সুযোগ পাবেন। বসবাসের সুবিধাপ্রাপ্ত বিদেশিদের সন্তানেরা ১৮ বছর বয়স পর্যন্ত বাবার মতো সুবিধা ভোগ করতে পারবে।

    উল্লেখ্য, এর আগে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর এই স্থায়ী আবাসনের অনুমতিপত্রের নমুনা প্রকাশ করে ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম