• শিরোনাম


    কাতারে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দূরশিক্ষণ পদ্ধতি চালুকরণ সময়ের দাবী

    কে.এম. সুহেল আহমদ,কাতার থেকেঃ | ১৮ নভেম্বর ২০১৮ | ১০:৪৭ অপরাহ্ণ

    কাতারে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দূরশিক্ষণ পদ্ধতি চালুকরণ সময়ের দাবী

    “সু-শিক্ষিত জাতিই মাত্র স্ব-শিক্ষিত” এই চিরন্তন সত্য কথাটিকে জাগ্রত করে তুলতে একটি দেশ,জাতি,গোষ্টী বা ব্যাক্তিকে নিদারুণ কষ্ট ভোগ করতে হয়। এতো কিছুর পরে ও এই সু-শিক্ষা নামক সোনার হরিণটি কারো ভাগ্যে জোটে আবার কারো ভাগ্যে জোটেনা। তারপরে ও যারা তাদের শিক্ষার পেছনে শ্রম দিয়ে যান, তারা পুরোপুরি কাঙ্খিত সাফল্যে পৌছাতে না পারলে ও কিছুটা হলে ও আলোর পথ দেখতে পান। কারণ “শিক্ষাই জাতির মেরুদন্ড” মেরদন্ড বিহীন মানুষ যেমন অকেঁজো তেমনি শিক্ষা বিহীন জাতি ও অকেঁজো। আজ পর্যন্ত যারাই উন্নতির স্বর্ণ শিখরে পৌছে গেছেন তাদের সেই সফলতা অর্জনের পেছনে একমাত্র রাস্তাটি হচ্ছে সু-শিক্ষা। আমাদেরকে ও আজ তাদের সফলতার পথ অনুসরণ করে সেই রাস্তায় এগিয়ে যেতে হবে। এজন্য বর্তমান সময়ে শিক্ষা থেকে ঝরে পড়া তরুণ- তরণীদের উচ্চ শিক্ষার সপ্ন ছোঁয়াতে ‘বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়’ এর অধীনে দূরশিক্ষণ পদ্ধতিই একমাত্র অবলম্বন।
    এই দূরশিক্ষণ পদ্ধতি শুধু বাংলাদেশে নয় বরং দেশের বাহিরেও ইউরোপের বেশক’টি দেশে ছড়িয়ে পড়েছে।
    কিন্তু বড়ই পরিতাপের বিষয় যে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সেই ব্যবস্থা নেই বললেই চলে। দেশের অর্থনৈতিক কাঠামো বৃদ্ধিতে দেশের বাহিরে অবস্থানরত প্রবাসীদের রেমিটেন্স একটি প্রধান মাধ্যম।সেই প্রধান মাধ্যমকে এগিয়ে নিয়ে যেতে হলে শিক্ষা অর্জনের বিকল্প আর নেই। প্রতি বছরই বিদেশে পাড়ি জমাচ্ছেন হাজারো বাঙ্গালী। তাদের মধ্যে অনেকে শিক্ষাজীবন পুরোপুরি শেষ করেছেন,আবার কেউ মধ্যখান থেকে ঝরে গেছেন।তারা যেসব পেশা নিয়ে বিদেশ যাচ্ছেন, সেইসব পেশা আর শিক্ষাগত যোগ্যতার মাঝে অনেক ব্যবধান থেকে যায়। সেই ব্যবধানকে কাটিয়ে উঠতে এবং পেশা ও শিক্ষাগত যোগ্যতার সাথে সামঞ্জস্যতা রাখতে মধ্য প্রাচ্যের দেশগুলোতে বিশেষ করে ‘কাতারে’ ‘বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়’ এর অধীনে দূরশিক্ষণ পদ্ধতি চালুকরণ সময়ের দাবী হয়ে দাঁড়িয়েছে।
    সম্প্রতি এই দাবী নিয়ে বিগত ৬ এপ্রিল(শুক্রবার) রাত ৮ টার সময় দোহা সানাইয়ায় প্লাজা মল এশিয়ান টাউনের ইভিনিং স্পাইসি রেষ্টুরেন্টে ‘বাংলাদেশ লেখক-সাংবাদিক অসোসিয়েশন কাতার’র’ আয়োজনে ‘প্রবাসে সাংবাদিকতাঃ সমস্যা ও সম্ভাবনা ‘ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠানে সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক একাত্তর টিভির সিলেট ব্যুরো প্রধান ইকবাল মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেই সময়ে কমিউনিটি নেতৃবৃন্দের বক্তব্যে যে বিষয়াবলীর দাবী তুলে ধরা হয় সেগুলোর মধ্যে একটি ছিল “দূরশীক্ষণ পদ্ধতিকে বিশ্বের দরবারে পৌছে দেয়ার লক্ষ্যে ‘বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়’ এর একটি শাখা কাতারে প্রতিষ্ঠার জন্য কাতারস্থ দূতাবাসের দৃষ্টি আকর্ষণ করা।”
    শুধু তাই নয়, কাতারস্থ বাংলাদেশী গণমাধ্যমকর্মীদের একমাত্র সু সংগঠিত সাংবাদিক সংগঠন ‘ বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশন ‘ এ ব্যাপারে বসে থাকেনি।
    বিগত ১৫ এপ্রিল( রবিবার) দুপুরে দূতাবাসে অনুষ্ঠিত কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় সভায় একই দাবী তুলে ধরে
    সাংবাদিকদের পক্ষ থেকে কাতারে প্রবাসী তরুণদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ালেখা ও উচ্চশিক্ষার সুযোগ তৈরি করার জোর দাবী জানানো হয়।
    এখন শুধু সময়ের অপেক্ষায় যে, কবে শিক্ষা থেকে ঝরে পড়া প্রবাসীরা বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দূরশিক্ষণ পদ্ধতির মুখ দেখতে পাবেন।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম