• শিরোনাম


    কাতারে খালিদ বিন ওয়ালিদ (রাঃ) এর নামে হবে তুর্কি নয়া সামরিক ঘাঁটি: এরদোগান

    কাতার প্রতিনিধি | ২৭ নভেম্বর ২০১৯ | ৪:৩৪ পূর্বাহ্ণ

    কাতারে খালিদ বিন ওয়ালিদ (রাঃ) এর নামে হবে তুর্কি নয়া সামরিক ঘাঁটি: এরদোগান

    কাতারে নবনির্মিত তুর্কি সামরিক ঘাঁটি মহানবীর (সল্লাল্লাহুতা’লা ‘আলাইহি ওয়া সাল্লাম) অন্যতম সিপাহসালার, সাইফুল্লাহ (আল্লাহ’র তরবারি) খেতাবপ্রাপ্ত সাহাবী এবং মুসলিম মহাবীর হযরত খালিদ বিন ওয়ালিদের (রাদ্বিআল্লাহুতা’লা ‘আনহু) নামে নামকরণের ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

    গতকাল (সোমবার) সন্ধ্যায় কাতারে নবনির্মিত ঘাঁটিটিতে তুর্কি সেনাদের সঙ্গে বৈঠকের পর, এ ঘোষণা দেন তিনি।



    এরদোগান বলেন: এ অঞ্চলে আমাদের দেশের উপস্থিতি দেখে কারো শংকিত হওয়া উচিত নয়। তুরস্ক কখনো কোনো মুসলিম দেশের সঙ্গে বন্ধুত্ব ত্যাগ করবে না। আমরা দোহার নতুন তুর্কি সামরিক ঘাঁটির কাজ শেষ করেছি এবং আমরা এটির নামকরণ করবো ’খালিদ বিন আল ওয়ালিদ’-এর নামে। কাতারে তুর্কি সামরিক ঘাঁটি ভ্রাতৃত্ব, বন্ধুত্ব, সংহতি ও আন্তরিকতার প্রতীক। এটি উপসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখবে। মুসলিমদের শক্তি বাড়াবে।

    এ সফরে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আছ-ছানীর সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকে অংশ নেন এরদোগান।

    বৈঠকে মুসলিম জহানের এ দু’ কর্ণধার দ্বিপাক্ষিক বাণিজ্যসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে আলোচনা করেন। তাঁদের উপস্থিতিতে ৮টি চুক্তিতে সই করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা – যাতে দ্বিপাক্ষিক সম্পর্ক, অর্থনীতি, নগরায়ন, বাণিজ্য, শিল্প, প্রযুক্তি ও মান নির্ধারণের মতো বিষয় রয়েছে। সূত্র: ডেইলি সাবাহ, হুরিয়ত ডেইলি নিউজ, টিআরটি ওয়ার্ল্ড ও আল-জাজিরা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম