• শিরোনাম


    কসবায় ভয়াবহ রূপ নিয়েছে নলকূপের গ্যাস, তলিয়ে যাচ্ছে গাছপালা ও স্থাপনা

    এস.এম অলিউল্লাহ, স্টাফ রিপোর্টার | ০৭ ফেব্রুয়ারি ২০২০ | ১০:২৮ অপরাহ্ণ

    কসবায় ভয়াবহ রূপ নিয়েছে নলকূপের গ্যাস, তলিয়ে যাচ্ছে গাছপালা ও স্থাপনা

    :গত ৫ তারিখে গভীর নলকূপ স্থাপন করতে গিয়ে হঠাৎ বিস্ফোরণে মিথেন গ্যাস ও কাদা পানি বের হয়ে আসতে শুরু করার পর আজ শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার কসবায় নলকূপের গর্তে গ্যাস ও পানি ভয়াবহ আকার ধারণ করেছে,২ দিন পেরিয়ে গেলেও গর্ত বন্ধ করতে ব্যর্থ হয়েছে বাপেক্স ও পেট্রোবাংলার কর্মকর্তারা। তীব্র গতিতে গ্যাস পানি উদগীরণের কারণে খুব বড় হয় আশেপাশের বিল্ডিং ও গাছপালা তলিয়ে যাচ্ছে ধীরে ধীরে। এই ঘটনায় আশেপাশের এলাকাবাসীদের চুলা জ্বালানো কিংবা আগুন জালানো সম্পূর্ণ নিষিদ্ধ করেছে প্রশাসন। এ কারণে তাদের খাবার গ্রহণসহ যেকোনো সময় বিস্ফোরণের আতঙ্কে মানবেতর জীবন যাপন করছে তারা। ঘটনাস্থলে রয়েছে হাজার হাজার উৎসুক জনতার ভিড়। কাদাপানিতে প্লাবিত হওয়ার পাশাপাশি এলাকার বাতাসে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়েছে।

    বাপেক্স পেট্রোবাংলা থেকে প্রথমে বলা হয়েছিল 72 ঘন্টা যাওয়ার পর তারা ব্যবস্থা নেবেন কিন্তু আজ 72 ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও এটাকে বন্ধ করতে পারেনি । এখন তারা বলছে এটাকে বন্ধ করার মত তাদের কাছে কোন উপযুক্ত আপাতত আধুনিক কোন যন্ত্রপাতি নেই। তাই পরবর্তী সিদ্ধান্তের জন্য উচ্চ পর্যায়ের বৈঠক দেখেছেন।
    কসবা উপজেলা চেয়ারম্যান ও আইনমন্ত্রীর এপিএস জনাব রাশেদুল ভূঁইয়া জীবন ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন ,মাননীয় আইনমন্ত্রী সার্বক্ষণিক এ ঘটনার খোঁজখবর রাখছেন আমরা বাপেক্স পেট্রোবাংলাকে বিষয়টি জানানোর পরতারা ঘটনাস্থলে এসে নমুনা সংগ্রহ করে নিয়ে গেছে এবং তারা আজকে জানিয়েছে এই গর্ত টি তাৎক্ষণিক বন্ধ করার মত আধুনিক যন্ত্রপাতি তাদের কাছে নেই। তিনি এসময় আরও বলেন,যদিও গর্তটি ধীরে ধীরে বড় আকার ধারণ করে আস্তে আস্তে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। বিষয়টি নিয়ে প্রশাসনের সাথে দফায় দফায় মিটিং করা হচ্ছে। আমরা চেষ্টা করছি দ্রুত সমস্যা সমাধান করার জন্য এবং এই ঘটনায় এলাকাবাসী যারা রান্না-বান্না ও আগুন জ্বালাতে পারতেছেন না তাদের মাঝে শুকনা খাবার বিতরণ করা হচ্ছে।



    এদিকে আতঙ্কগ্রস্ত এলাকাবাসীর দাবি সংশ্লিষ্ট প্রশাসন ও সরকার যেন দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কূপটি বন্ধ করে তাদেরকে যেন আশংকা মুক্ত করেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম