• শিরোনাম


    করোনা সচেতনতায় কাতারের আমিরের যুগান্তকারী উদ্যোগ

    | ১৬ মার্চ ২০২০ | ৫:৪০ অপরাহ্ণ

    করোনা সচেতনতায় কাতারের আমিরের যুগান্তকারী উদ্যোগ

    কাতারের রাজা আমির শেখ তামিম বিন হামাদ আল-থানী আজ করোনাভাইরাস বিস্তারকে মোকাবিলার জন্য সকল অগ্রগতি ও পূর্বসূচী ব্যবস্থা গ্রহণে সংকট ব্যবস্থাপনার জন্য সুপ্রিম কমিটির একটি সভায় সভাপতিত্ব করেছেন।

    বৈঠকে অনেক সিদ্ধান্ত গৃহীত হয়, যা নিম্নরূপ:



    👉 দোহায় আগত সমস্ত ফ্লাইটগুলি বুধবার, ১৮ ই মার্চ থেকে ১৪ দিনের জন্য বন্ধ (কার্গো এবং ট্রানজিট ফ্লাইট এবং কাতারি নাগরিক যদি বিশ্বের যে কোনও গন্তব্য থেকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারানটাইন হয়ে আসে তাদের ব্যতীত)

    দেশের বাইরে অবস্থিত কাতারি শিক্ষার্থীদের বিষয়ে পরামর্শ দিয়েছেন যেন তারা অধ্যয়নরত দেশের নীতিমালা মেনে চলে এবং কাতারের দূতাবাসগুলি তাদের কাতারে ফিরে আসার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সুযোগ-সুবিধাসহ যে কোনও পরিষেবা সরবরাহ করবে।

    কাতারের নাগরিক এবং বসবাসকারীদের আগামীতে ভ্রমণ এড়ানোর আহ্বান জানানো হয়।

    👉 রবিবার রাত দশটায় থেকে মেট্রো ও কারওয়া বাসসহ সমস্ত গণপরিবহন বন্ধ ঘোষণা।

    👉 ৫৫ বছরের বেশি বয়সী কর্মচারী, গর্ভবতী মহিলা এবং ডায়াবেটিস, হার্ট এবং কিডনি রোগ এবং স্ট্রেসের মতো দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন তাদের ঘর থেকে কাজ করার অনুমতির নির্দেশ দেয়া হয়।

    👉সরকারী বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীরা ২২ শে মার্চ, ২০২০ রবিবার থেকে দূর শিক্ষণ শুরু করবে এবং এক থেকে এগারো গ্রেডের শিক্ষার্থীরা অবিচ্ছিন্ন মূল্যায়ন ব্যবস্থার অধীনে থাকবে।
    দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা যথাসময়ে তাদের পরীক্ষা সদর দফতর বোর্ডের সিদ্ধান্ত মত দেবে, যা পরবর্তী সময়ে ঘোষণা করা হবে।

    👉বেসরকারী স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলি একাডেমিক ক্যালেন্ডার এবং তাদের জন্য অনুমোদিত মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী দূর শিক্ষণ শুরু করে।

    👉অর্থনৈতিক ও আর্থিক খাতের সাথে সম্পর্কিত সিদ্ধান্তগুলির নিম্নরূপ: বেসরকারী খাতকে এই অর্থবছরে ৭৫ বিলিয়ন রিয়াল আর্থিক ও অর্থনৈতিক প্রণোদনা সরবরাহ করবে সরকার।

    👉কেন্দ্রীয় ব্যাংক তফসিলি ব্যাংকগুলিকে বেসরকারী খাতের ঋণ ছয় মাস মেয়াদের জন্য স্থগিত করতে উৎসাহিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করবে।

    👉কাতার উন্নয়ন ব্যাংককে সমস্ত ঋণ গ্রহীতার কিস্তি ছয় মাসের জন্য স্থগিত করতে নির্দেশ দেয়া হয়েছে।

    👉কাতার স্টক এক্সচেঞ্জে (শেয়ার মার্কেটে) বিনিয়োগ বাড়ানোর জন্য ১০ বিলিয়ন রিয়াল সরকারী তহবিলের নির্দেশনা।

    👉কেন্দ্রীয় ব্যাংক দেশে পরিচালিত ব্যাংকগুলিতে অতিরিক্ত তরলতা সরবরাহের জন্য ছয় মাসের জন্য খাদ্য ও চিকিৎসার পণ্যে শুল্ক ছাড় দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে তবে শর্ত থাকে যে এটি ভোক্তাদের বিক্রয়মূল্যের প্রতিফলিত হতে হবে।

    👉আতিথেয়তা এবং পর্যটন খাত, খুচরা খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত, বাণিজ্যিক কমপ্লেক্স ছয় মাসের জন্য বিদ্যুৎ ও পানির বিলের অব্যাহতি (ভাড়াটেদের এবং সরবরাহ এলাকায় সেবা ছাড় প্রদানের বিনিময়ে)

    সূত্র- The Peninsula ( কাতারের ইংরেজি পত্রিকা) থেকে বাংলা অনুবাদ করা হইছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম