• শিরোনাম


    করোনা মহামারীতে শিশুদের শিক্ষা ব্যবস্থা [] শাহনেওয়াজ সরকার

    | ০৯ জুন ২০২১ | ৪:২১ পূর্বাহ্ণ

    করোনা মহামারীতে শিশুদের শিক্ষা ব্যবস্থা [] শাহনেওয়াজ সরকার

    কেউ পাশে বসে না থাকলে একেবারে পিচ্চি বাচ্চাগুলোর পক্ষে একা একা অনলাইন ক্লাস করা, বইয়ের পেইজ খুঁজে বের করা, টিচারের অন্যান্য ডিরেকশন ফলো করা খুবই কঠিন। বিশেষ করে প্রবাসী অথবা কর্মজীবি বাবা-মায়েদের একেবারে ছোট ছোট বাচ্চাগুলোর বেলায় এটা প্রযোজ্য, যাদের বাড়িতে এই কুমলমতি বাচ্চাদের দেখার কেউ নেই।

    দুঃখজনক হল, এক্ষেত্রে স্কুল গুলো বরাবরই ভাবে যে অভিভাবকরা ইরেসপন্সিবল। কিন্তু অভিভাবক এই সমস্যা কিভাবে সমাধান করতে পারে সেটা নিয়ে কোন মন্তব্য নেই। বাস্তবতা এমনি কঠিন।



    মাঝখান দিয়ে বাচ্চাগুলো সাফার করছে। স্কুলের প্রতি ভালোবাসা কমছে, কনফিডেন্স কমছে সময়ের সাথে।
    বিশেষ করে যে সকল সম্মানিত ভাইয়েরা প্রবাসী, তাদের ছেলে মেয়েদের শিক্ষা ব্যবস্থা বেশির ভাগ ক্ষেত্রেই দেশের প্রাথমিক বিদ্যালয় অথবা কিন্ডারগার্টেন গুলোতে নির্ভর, কিন্তু দুঃখের বিষয় যে করোনা মহামারীর অজুহাতে আজ প্রায় দুই বছর হতে চলেছে দেশের প্রত্যন্ত অঞ্চলের সেই শিশুদের নূন্যতম লেখা পড়ার কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি, বাবারা দেশের বাইরে থাকার কারণে পারিবারিক শিক্ষা ব্যবস্থা থেকেও তারা বঞ্চিত। তাহলে এই বিশাল ভবিষ্যত জনগোষ্ঠীর আগামী দিনের পরিকল্পনা কি হবে? এই নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই। সরকার স্কুল গুলো বন্ধ রেখেছে কিন্তু পাশাপাশি বিভিন্ন কৌশলে এই সুবিধা বঞ্চিত শিশুদের নূন্যতম লেখা পড়ার খোঁজ খবর রাখতে শিক্ষকদেরকে কাজে লাগানো দরকার ছিল, এই অবস্থায় অনেক শিশু শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পরবে। বিদ্যালয় বা পাঠ্যপুস্তক থেকে অমনোযোগী হতে পারে। এই সব ব্যপারে ভবিষ্যত পরিকল্পনা করার কেউ নেই। এই গুলো আমাদের সমাজ এবং রাষ্ট্রীয় পরিকল্পনার মারাত্মক ব্যর্থতা, আর এই ব্যর্থতার দায়ভার বয়ে বেড়াতে হবে আমাদের আগামী প্রজন্মকে।

    কর্মজীবি অথবা প্রবাসী বাবা-মা যারা রয়েছেন একটু শুনতে চাই আপনারা কিভাবে সন্তানের অনলাইন স্কুল অথবা দীর্ঘ দিন ধরে স্কুল বন্ধ থাকার কারণে বাচ্চার লেখা পড়ার সার্বিক পরিস্থিতি ম্যানেজ করেন। ধন্যবাদ ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম