• শিরোনাম


    এশিয়া কাপের ফাইনালে জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো চাম্পিয়ন কাতার!

    | ০২ ফেব্রুয়ারি ২০১৯ | ৪:৪৮ পূর্বাহ্ণ

    এশিয়া কাপের ফাইনালে জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো চাম্পিয়ন কাতার!

    প্রথমবারের মতো এএফসি এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হলো কাতার

    ১৭শ এএফসি (এশিয়ান ফুটবল কনফেডারেশন) এশিয়া কাপের ফাইনালে বিশ্ব ফুটবলের ৫০তম রেঙ্কে থাকা জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ও অপরাজিত চাম্পিয়ন হয়েছে ৯৩তম রেঙ্কে থাকা ও ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজন দেশ কাতার!



    গতকাল (শুক্রবার) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীর জায়েদ স্পোর্ট সিটি স্টেডিয়ামে ম্যাচের ১২ মিনিটে কাতারি ফরোয়ার্ড আল-মোয়েজ আলী দুর্দান্ত এক বাইসাইকেল কিকে দলকে এগিয়ে নেন (১-০)। এ ম্যাচে গোল করায় একই আসরে সর্বোচ্চ (৯টি) গোল করার রেকর্ড এখন তার দখলে। আগে এ রেকর্ডটি ছিলো ইরানের ফরোয়ার্ড আলী দায়ীর (৮টি; ১৯৯৬ সালে)।

    যাহোক, ২৯ মিনিটে মিডফিল্ডার আব্দুল আজিজ হাতিম দর্শনীয় গোল করে ব্যবধান বাড়ান (২-০)। ৬৯ মিনিটে জাপানি ফরোয়ার্ড তাকুমি মিনামিনো ব্যবধান কমান (২-১)। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে লেফট উইংগার আকরাম হাসান আফিফ গোল করে দলের জয় নিশ্চিত করেন। তিনিই এ ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচন হন।

    এ আসরের নক-আউট স্টেজের গ্রুপ পর্যায়ে ১-০ গোলে কাতার ইরাককে এবং জাপান সৌদি আরবকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে। সেখানেও একই ব্যবধানে কাতার দক্ষিণ কোরিয়াকে এবং জাপান ভিয়েতনামকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে। সেখানে কাতার সংযুক্ত আরব আমিরাতকে ৪-০ এবং জাপান ইরানকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উত্তীর্ণ হয়।

    এ নিয়ে আন্তর্জাতিক ফুটবলে কাতার বনাম মুখোমুখি হলো মোট ১০বার। উভয়ে জিতেছে ৩ বার করে এবং ৪ বার ড্র হয়েছে।

    এবার নিয়ে এএফসি এশিয়া কাপের মোট ১৭টি আসরে চাম্পিয়ন হয়েছে জাপান ৪ বার (১৯৯২, ২০০০, ২০০৪ ও ২০১১), ৩ বার করে ইরান (১৯৬৮, ১৯৭২ ও ১৯৭৬) ও সৌদি আরব (১৯৮৪, ১৯৮৮ ও ১৯৯৬), দক্ষিণ কোরিয়া ২ বার (১৯৫৬ ও ১৯৬০) এবং একবার করে ইসরাইল (১৯৬৪), কুয়েত (১৯৮০), ইরাক (২০০৭), অস্ট্রেলিয়া ২০১৫ ও এবার কাতার।

    সৌদি জোটের আরোপিত অবরোধ সত্ত্বেও কাতারের এ গৌরবময় বিজয় এ স্নায়ুযুদ্ধে তাদের আরেক ধাপ এগিয়ে নিলো।

    সূত্র: ইন্টারনেট।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম