• শিরোনাম


    একজন আব্দুল্লাহ আল বাকী

    এস.এম অলিউল্লাহ, স্টাফ রিপোর্টার | ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ১১:০০ অপরাহ্ণ

    একজন আব্দুল্লাহ আল বাকী

    জনাব আব্দুল্লা আল বাকী।
    এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট।
    সদস্য, বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, কেন্দ্রীয় আহবায়ক কমিটি।
    আইন বিষয়ক সম্পাদক, ব্রাক্ষ্মনবাড়ীয়া জেলা বি.এন.পি।
    আইন বিষয়ক সম্পাদক, নবিনগর উপজেলা বি.এন.পি।
    গ্রাম – বাড়াইল, পোষ্ট – সলিমগঞ্জ, থানা – নবীনগর, জেলা – ব্রাক্ষনবাড়িয়া। পিতা – মোসলেম মাস্টার, বি.এ.বি.এড, সাবেক কানুনগো, সাবেক প্রধান শিক্ষক, তেজখালী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, বাঞ্ছারামপুর, দাদা – খোয়াজ আলী মাস্টার, এন্ট্রাস পাশ, মাতা – সুরাইয়া বেগম, সরকারি চাকরি হতে অবসরপ্রাপ্ত, তাছাড়া তাঁর মা, খালা, মামা ও মামাতো-খালাতো ভাইবোনসহ ৩৯ জন আমেরিকায় স্থায়ীভাবে বসবাসরত এবং একমাত্র বোন – ফাতেমা নাসরিন, এম.এ পল্লীবিদ্যুতে চাকুরিরত, বোনের জামাই – আল মামুন, এম.এ, বেসরকারি কোম্পানীতে চাকুরিরত।

    তিনি ১৯৯২ সালে সলিমগঞ্জ এ.আর.এম উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি , ১৯৯৪ সালে সলিমগঞ্জ কলেজ থেকে এইচ.এস.সি, অত:পর শ্রীকাইল কলেজ থেকে বি.এস.এস, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এম. এস. এস (রাষ্ট্রবিজ্ঞান), জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি, ইউনিভার্সিটি অব লন্ডন, (ইউ.কে), থেকে এল এল. বি(অনার্স) ডিগ্রী অর্জন করেন এবং বার কাউন্সিল হতে এডভোকেট সনদ ও হাইকোর্ট প্রাকটিস সনদ লাভ করে বর্তমানে মহামান্য হাইকোর্টে আইন পেশায় নিয়োজিত আছেন।



    তার সহধর্মিণী এডভোকেট ওয়াহিদা আফরোজ চৌধুরী হাইকোর্টের সনদপ্রাপ্ত আইনজীবী, তিনি চট্টগ্রাম এর সাবেক এম.এল.এ খান বাহাদুর বদি আহম্মদ চৌধুরীর নাতনি,তিনি চট্টগ্রামের বিশিষ্ট রাজনীতিবিদ অলিউল ইসলাম চৌধুরীর (সাবেক রাষ্ট্রপতি পদপ্রার্থী) ছোট মেয়ে এবং চট্টগ্রামের বাঁশখালীর সাবেক এম.পি. ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী ও সাবেক প্রতিমন্ত্রী কামরুন নাহার জাফর এর ভাতিজি। উক্ত দম্পতির দুই ছেলে যথাক্রমে আবির (৮) ও আরিক (৫)।এডভোকেট_আব্দুল্লা_আল_বাকী সলিমগঞ্জ শহীদ জামাল স্মৃতি সংসদ এর সভাপতি হিসাবে রাজনীতি শুরু করেছিলেন এবং ডিগ্রিতে পড়া কালীন সময়ে সলিমগঞ্জ ইউনিয়ন বি.এন.পি এর সিনিয়র সহ-সভাপতি ছিলেন, অত:পর নবীনগর থানা যুবদলের আইন বিষয়ক সম্পাদক ও শ্রীকাইল কলেজ ছাত্রদল এর সিনিয়র যুগ্ম সম্পাদক, নবীনগর থানা বি.এন.পি এর আহ্বায়ক কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছিলেন , তারপর তিনি নবিনগর উপজেলা বি.এন.পি এর পরপর দুইবার আইন বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ও ব্রাক্ষ্মনবাড়ীয়া জেলা বি.এন.পি এর আইন বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

    এডভোকেট_আব্দুল্লা_আল_বাকী দুই নেএীর ফোনালাপ প্রকাশের বৈধতাকে চ্যালেঞ্জ করে, পদত্যাগী মন্ত্রীদের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে মামলা এবং ব্রাক্ষনবাড়ীয়া জেলা বি.এন.পির নেতৃবৃন্দের জামিনে মুক্তিসহ অনেক গুরুত্ব পূর্ণ মামলার আইনজীবী। তিনি তৃনমূল থেকে কেন্দ্র পর্যন্ত বিগত ১৯ থেকে ২০ বছর যাবত কাজ করে আসছেন, তিনি সৎ, উচ্চ শিক্ষিত এবং রাজনীতি থেকে কোন সুবিধা নেননি এবং সাধ্য অনুযায়ী দলকে সহযোগীতা করে আসছেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম