• শিরোনাম


    ইয়াফেস ওসমান

    উন্নত দেশের কাতারে পৌঁছাতে বিজ্ঞানচর্চার বিকল্প নেই

    নিউজ ডেস্ক | ২৮ জুন ২০১৮ | ২:২৭ অপরাহ্ণ

    উন্নত দেশের কাতারে পৌঁছাতে বিজ্ঞানচর্চার বিকল্প নেই

    পর্দা নামল তিন দিনব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার। রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে প্রধান অতিথি হিসেবে মঙ্গলবার মেলার সমাপানী টানেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেন। এতে সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়।

    প্রধান অতিথির বক্তৃতায় ইয়াফেস ওসমান বলেন, উন্নত জাতির কাতরে পৌঁছাতে বিজ্ঞানচর্চার বিকল্প নেই। বিশ্বে যে জাতি বিজ্ঞানে অগ্রসর, সে জাতি ততো উন্নত। আমরা ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ গড়ার স্বপ্ন দেখছি। এই স্বপ্ন পূরণে নতুন প্রজন্মকেই দায়িত্ব নিতে হবে, কার্যকর ভূমিকা পালন করতে হবে।



    বিশেষ অতিথির বক্তৃতায় মো: আনোয়ার হোসেন বলেন, বিজ্ঞানচর্চায় নতুন প্রজন্মকে উৎসাহ দিতে হবে। তাদের সেভাবে গড়ে তুলতে হবে।

    বিজ্ঞান মেলায় জুনিয়র, সিনিয়র ও বিশেষ গ্র“পে মেধা ও বিশেষ পুরস্কার হিসেবে ৩০ জনকে পুরস্কৃত করা হয়। জুনিয়র গ্রুপে প্রথম হয় লালমনিরহাট এসএস উচ্চবিদ্যালয়ের ছাত্র সাইয়েদুল মোস্তায়িন তরঙ্গ। তার প্রকল্পের নাম ‘হিউম্যানি অ্যাক্ট সোশ্যাল রোবট’। সিনিয়র গ্রুপে প্রথম হয় পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটের চিরঞ্জীব ঢালী। তার প্রকল্পের নাম ‘অটোমেটিক রেইন ওয়াটার কালেকশন’। বিশেষ গ্রুপে প্রথম হয় যশোরের ‘মজার পাঠশালা’র শেখ নাঈম হাসান মুন। তার প্রকল্পের নাম ‘এটিএনএস রবোটয়েজ’।

    দ্বিতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র ও সিনিয়র গ্রুপে ২০ জনকে পুরস্কৃত করা হয়। জুনিয়র গ্রুপে প্রথম হয় রাজধানীর সেন্ট গ্রেগরি উচ্চবিদ্যালয় অ্যান্ড কলেজের আবরার তাসনিম আবির। সিনিয়ির গ্রুপে প্রথম হয় কুমিল্লা সোনার বাংলা কলেজের সামিউন মুনতাছির।

    দ্বিতীয় বিজ্ঞান কুইজ প্রতিযোগিতার তিনটি গ্রুপে ৯ জন পুরস্কার লাভ করে। প্রথম গ্রুপে প্রথম হয় ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের ছাত্রী শ্রেয়া চক্রবর্তী। দ্বিতীয় গ্রুপে প্রথম হয় ময়মনসিংহ জিলা স্কুলের ছাত্র সাদ মোহাম্মদ। তৃতীয় গ্রুপে প্রথম হয় টাঙ্গাইলের ভুঞাপুর সরকরি পাইলট উচ্চবিদ্যালয়ের ছাত্র ইকরামুল হাসান নাবিল। প্রধান অতিথি পুরস্কার হিসেবে প্রতিযোগীদের হাতে প্রাইজবন্ড, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম