• শিরোনাম


    ইসলামে দায়িত্ব পালনে নির্দেশনা [] মুফতী মোহাম্মদ এনামুল হাসান

    | ১৭ অক্টোবর ২০২০ | ৩:৩৩ পূর্বাহ্ণ

    ইসলামে দায়িত্ব পালনে নির্দেশনা [] মুফতী মোহাম্মদ এনামুল হাসান

    তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল, কিয়ামতের দিন আল্লাহর সামনে সে-ই দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত হতে হবে।(আল হাদীস)।

    আজ যা কিছুই ঘটছে সবকিছুই দায়িত্বশীল দের দায়িত্বহীন আচরণ। আজ যেনো দায়িত্বহীনতা ই দায়িত্বশীলতায় পরিগনিত হয়ে গেছে। সকলেই আজ দায়িত্ব নামক শব্দটা ই যেন ভুলে গেছে।
    তবে মনে রাখা উচিৎ, দায়িত্বে থেকে দায়িত্বহীনতার কোনো সুযোগ ইসলামে নেই। দায়িত্ব আঁকড়িয়ে ধরে রেখে কিয়ামতের দিন আল্লাহর সামনে কি জবাব দিব আমরা ?
    আল্লাহর পাকড়াও থেকে বাচতে হলে পথ দুটো। (এক) দায়িত্বশীল হলে দায়িত্ব পালনে যথাযথ চেষ্টা প্রচেষ্টা অব্যাহত রাখা, (২)অন্যথায় দায়িত্ব ছেড়ে দেওয়া।
    আমরা যারা যার যার অবস্থান থেকে দায়িত্বশীল, আমাদের বুঝতে হবে আমাদের উপর অর্পিত দায়িত্ব স্বয়ং আল্লাহতায়ালা নিজে নিয়ামত স্বরুপ দান করেছেন। নিয়ামত স্বরুপ সে-ই দায়িত্ব পেয়ে যদি দায়িত্ব পালনে অবহেলা করা হয় তাহলে আল্লাহর ক্বাহহার (ক্রোধ) থেকে বাচার আর কোনো পন্থা বা পথ আছে কি?
    আমি নির্দিষ্ঠ কোনো গন্ডির দায়িত্বের কথা বলছিনা, মৌলিক সকল দায়িত্বের কথা ই বলছি।
    ইসলাম আমাদের এতটা সম্মান দিয়েছে কিন্তু আজ ইসলামের কাজে দায়িত্বশীল হয়ে আমরা যারা দায়িত্ব পালনে অবহেলা করছি তাহলে সাধারণ উম্মত যাবে কোথায়? উম্মতের বিষয়ে, ইসলামের বিষয়ে, অনুসারীদের বিষয়ে আমাদের কি কোনো দায়বদ্ধতা নেই?
    আমার এই ক্ষুদ্র কথাগুলো কারো নযরে না আসায় স্বাভাবিক, কারণ এখন যে যার মতো করে আছে, কে শুনে কার কথা? কেউ শুনবে এমন সময়টা ই যে এখন কারো নেই।



    নিজেদের দায়িত্ব পালনে অবহেলার কারণে ইসলামের কোনো মিশন স্তিমিত হয়ে গেলে ইসলাম কি আমাদের ক্ষমা করবে? কিয়ামতের ময়দানে আমরা কোন মুখ নিয়ে আমাদের মহানরাব্বুল আলামিনের সামনে দাড়াবো?আমরা প্রত্যেকেই কোনো না কোনোভাবেই দায়িত্বশীল।

    অতএব, আসুন! আমরা আমাদের যার যার অবস্থান থেকে অর্পিত দায়িত্ব পালনের মাধ্যমে আমাদের পরিবার, সমাজ, রাষ্ট্র সহ সকলস্থরে একটি সুন্দর পরিচ্ছন্ন জবাবদিহিতার পরিবেশ সৃষ্টি করি। জবাবদিহিতার পরিবেশ সৃষ্টি করতে পারলে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ সত্যিই সোনার বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে।

    মুফতী মোহাম্মদ এনামুল হাসান
    প্রতিনিধি আওয়ার কন্ঠ
    যুগ্ম সম্পাদক
    ইসলামী ঐক্যজোট
    ব্রাহ্মণবাড়িয়া জেলা

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম