• শিরোনাম


    ইসলামী দলগুলোর আভ্যন্তরীন সংলাপ চাই

    ওমর ফারুক মজুমদার | ১৩ আগস্ট ২০১৮ | ৩:০২ পূর্বাহ্ণ

    ইসলামী দলগুলোর আভ্যন্তরীন সংলাপ চাই

    মনে রাখবেন, রাজনীতিতে স্থায়ী বন্ধু বা স্থায়ী শত্রু বলে কিছু নেই। আমাদের প্রথম ভুল হয় স্থায়ী শত্রু বা স্থায়ী মিত্রের ধারণা নিয়ে রাজনীতি করায়।
    #উল্লেখ্য জাতীয় পার্টি ও বাংলাদেশ খেলাফত মজলিশের মধ্যে নতুন জোট হয়েছে। এ বিষয়ে পক্ষে-বিপক্ষে নানা মন্তব্য আসছে। আমি মনে করি, এরশাদ সাহেবের সাথে বাংলাদেশ খেলাফত মজলিশের জোট গঠন যৌক্তিক হয়েছে কি না, তা অনুধাবনের সময় এখনও আসেনি। এর জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে আগামী নির্বাচন পর্যন্ত। কেনোনা, নির্বাচনের ঠিক আগ মুহূর্তে গিয়ে জামাতও যদি লীগের সাথে জোট গঠন করে তাতেও আমি অবাক হবো না।

    তবে, যে কথাটি না বললেই নয়; তা হলো- আগামী নির্বাচনকে সামনে রেখে ইসলামী দলগুলোর মধ্যে আভ্যন্তরীন সংলাপ হওয়া চাই।
    কিন্তু প্রশ্ন হলো উদ্যোগটা কে নিবে ?
    প্রসঙ্গক্রমেই বলছি- ‘আগামী নির্বাচনকে সামনে রেখে ইসলামী দলগুলোর ভাবনা’ শিরোনামে ‘সংবাদ পরিক্রমা’র জন্য একটি প্রতিবেদন তৈরী করতে গিয়ে মুখোমুখি হয়েছিলাম ইসলামী দলগুলোর মহাসচিবদের সাথে। সাক্ষাতকারে যে বিষয়টা ফুটে ওঠেছে তা হলো ‘বড় দলগুলোর ভাবনা হলো তারা নিজ থেকে কোনো উদ্যোগ নিবেন না, তবে অন্য কোনো ইসলামী দল তাদের সাথে জোট করার প্রস্তাব পেশ করলে তারা বিবেচনা করবে; আর ছোট দলগুলোর ভাবনা হলো তারাও নিজ থেকে কারো সাথে জোট করার প্রস্তাব নিয়ে যাবে না, তবে কোনো বড় দল তাদেরকে ডাকলে তারা বিবেচনা করবে।”



    এ হলো আভ্যন্তরীন অবস্থা। দেশ ও ইসলামের স্বার্থে ইসলামী দলগুলোর জোটবদ্ধ হওয়া জরুরী হলেও এ ব্যাপারে কারো কোনো উদ্যোগ নেই। আরও দুঃখজনক হলেও সত্য যে, এরা নিজেদের মধ্যে জোট গঠন করবে না এবং কেউ যদি বড় কোনো দলের সাথে জোটবদ্ধ হয় তাহলে তার সমালোচনা করতেও কম করবে না। কিন্তু এভাবে আর কত? এখনও কি সময় আসেনি আত্মসমালোচনার ??

    মাঝে মাঝে ভাবি- স্কুলের শিক্ষার্থীরা ‘নিরাপদ সড়ক চাই’ স্লোগান নিয়ে যেভাবে রাজপথে নেমেছে; তেমনি মাদরাসার ছাত্রদেরও রাজপথে নেমে স্লোগান দেওয়া দরকার ‘ইসলামী দলগুলোর সংলাপ চাই’।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম