• শিরোনাম


    ইসরাইলকে গোলান মালভূমি ছাড়তে বললো জাতিসংঘ

    | ০৪ ডিসেম্বর ২০১৮ | ৫:৩৭ পূর্বাহ্ণ

    ইসরাইলকে গোলান মালভূমি ছাড়তে বললো জাতিসংঘ

    ইসরাইলকে সিরিয়ার গোলান মালভূমি ত্যাগ করার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব অনুমোদন করেছে জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশন। গত শুক্রবারের ওই অধিবেশনে ৯৯ ভোটে এ প্রস্তাব অনুমোদন পায়। এর বিরুদ্ধে ভোট পড়ে ১০টি। ভোট দেয়া থেকে বিরত ছিল ৬৬টি দেশ।
    তবে এই প্রস্তাবকে ‘ইসরাইল-বিরোধী পক্ষপাত’ উল্লেখ করেছেন জাতিসঙ্ঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি। তিনি ঘোষণা করেন, ওয়াশিংটন এ প্রস্তাব প্রত্যাখ্যান করার পরিকল্পনা করছে। এই প্রস্তাবে গোলান মালভূমিতে ইসরাইলের তৎপরতা বাড়ানোর সিদ্ধান্তকে বাতিল বলে ঘোষণা করা হয়েছে। এ ছাড়া কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই ভূখণ্ড থেকে ইসরাইলকে সরে আসা উচিত বলে উল্লেখ করা হয়েছে।
    জাতিসঙ্ঘে সিরিয়ার স্থায়ী প্রতিনিধিদলের ভারপ্রাপ্ত চার্জ ডি’অ্যাফেয়ার্স মুনজের অভিযোগ করে বলেন, আমাদের ভূমির একটি মূল্যবান অংশ দখল করেছে ইসরাইল এবং তাদের দখলদারিত্বের ভুক্তভোগী হচ্ছে সিরিয়ার জনগণ। নভেম্বরের মাঝামাঝি সময় সিরিয়ার গোলান সীমান্তে ইসরাইলের সামরিকীকরণ এবং মানবিক সঙ্কট বিষয়ক রেজুলেশনকে ‘ইসরাইল-বিরোধী পক্ষপাত’ উল্লেখ করে এর বিরুদ্ধে ভোট দেয়ার ইঙ্গিত দেন নিকি হ্যালি।
    তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন তার বক্তব্যে বলেন, গোলান মালভূমিতে ইসরাইলের দখলদারিত্বের কোনো ধরনের সম্ভাব্য স্বীকৃতি দেয়ার জন্য আলোচনা করছে না ট্রাম্প প্রশাসন।
    উল্লেখ্য, ১৯৬৭ সালে মিসর, জর্দান ও সিরিয়ার বিরুদ্ধে ছয় দিনব্যাপী যুদ্ধ শেষে গোলান মালভূমির নিয়ন্ত্রণ নেয় ইসরাইল। জাতিসঙ্ঘ কখনোই এই অঞ্চলে ইসরাইলের সার্বভৌমত্ব স্বীকার করেনি। বরং ১৯৭৪ সালে সিরিয়া-ইসরাইলি যুদ্ধবিরতির মধ্যস্থতা করে ইসরাইলকে গোলান মালভূমি ত্যাগ করার আহ্বান জানায়।
    ইসরাইলের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশ
    ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়হুর বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশ করেছে দেশটির পুলিশ। নেতানিয়াহু ও তার স্ত্রীর বিরুদ্ধে আনা ঘুষ এবং প্রতারণার অভিযোগের তদন্তে যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।
    তবে নেতানিয়াহু তার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, পুলিশের অভিযোগ গঠনের এ সুপারিশ সাজানো; এমনকি তদন্ত শুরুর আগেই এটি ফাঁস হয়েছে।
    তিনি আরো বলেন, ‘আমি নিশ্চিত যে, এই মামলার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার পর একই ধরনের উপসংহারে পৌঁছাবেন। এ ধরনের কিছুই ঘটেনি কারণ এমন কিছুই নেই।’
    পুলিশ বলছে, দেশটির বৃহত্তম টেলিকমিউনিকেশন গ্রুপ বেজেকের পরিচালিত সংবাদমাধ্যম ওয়াল্লায় প্রধানমন্ত্রী এবং তার স্ত্রীর ইতিবাচক কভারেজের জন্য বেঞ্জামিন এই গ্রুপকে অনৈতিক সুবিধা দিয়েছেন বলে যে অভিযোগ উঠেছে; তদন্তে তার যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে।
    ইতোমধ্যে ইসরায়েলি এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির আরো দুই মামলার অভিযোগ গঠনের সুপারিশ করেছে পুলিশ। এর মধ্যে একটিতে তার বন্ধুর কাছে থেকে উপহার গ্রহণ ও অপর একটি দৈনিক সংবাদপত্রকে তার পক্ষে ইতিবাচক প্রচারের শর্তে সুবিধা দেয়ার অভিযোগ উঠেছে।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম