• শিরোনাম


    ইরানের বিরুদ্ধে “কড়া বার্তা” দিলো সৌদি আরব

    সৌদি আরব প্রতিনিধি। | ১২ নভেম্বর ২০২০ | ৫:৩৫ অপরাহ্ণ

    ইরানের বিরুদ্ধে “কড়া বার্তা” দিলো সৌদি আরব

    সুন্নি অধ্যুষিত সৌদি আরবের বাদশাহ গত বুধবার, সন্ত্রাসবাদে উৎসাহ, বিভিন্ন দেশে হস্তক্ষেপ এবং আঞ্চলিক প্রকল্পগুলোর মাধ্যমে হুমকি দিয়ে ইরান সাম্প্রদায়িকতাকে উস্কে দিচ্ছেন বলে অভিযোগ করেন। সৌদি আরব বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছে যাতে তারা ইরানের বিরুদ্ধে কড়া অবস্থান নেয়।

    “পরমাণু স্থাপনা এবং ব্যালিস্টিক মিসাইল কার্যক্রম বন্ধ না করায় ইরানের বিরুদ্ধে কড়া অবস্থান নেওয়ার জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ। বুধবার সরকারের শীর্ষ উপদেষ্টা মন্ডলীর সঙ্গে বৈঠকের সময় এই আহ্বান জানান সৌদি বাদশাহ।” সূত্র মেডিলিষ্ট মনিটরিং।



    এদিকে ইরানের পক্ষ থেকে সৌদি বাদশাহর এমন বক্তব্যের পর এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

    সুন্নি / শিয়া দন্দ বেশ কয়েক বছর যাবৎ চলে আসছে,
    সুন্নি অধ্যুষিত সৌদি আরব এবং শিয়া অধ্যুষিত ইরানের মধ্যে বেশ কয়েকটি শীতল যুদ্ধ চলছে। প্রায় দু’দেশের মাঝে মতবিরোধ দেখা যায়। এর মধ্যে অন্যতম একটি হলো ইয়েমেনের যুদ্ধ। সেখানে ইয়েমেন সরকারকে সমর্থন দিচ্ছে সৌদি আরব। অপরদিকে সরকারবিরোধী হুতি বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে ইরান।

    এই শীতল যুদ্ধ মূলত দুটি দেশের মধ্যে সহিংস লড়াই যাতে কোনো পক্ষ সরাসরি যুক্ত না থেকে তৃতীয় কোনো পক্ষ কে সামনে রেখে যুদ্ধ করে। বর্তমানে মধ্যে প্রাচ্যে ইসরায়েল সক্রিয়তাও বৃদ্ধি পেয়েছে। আরব দেশ গুলো যেমনি ইরানের শিয়া বিরুধী ঠিত ততটাই তেলআবিব তুষ্ট। তাই নতুন এই শংকা কোথায় গিয়ে দাড়ায় সেটাই দেখার বিষয়।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম