• শিরোনাম


    আরববিশ্বের নোবেল খ্যাত শেখ জায়েদ পুরস্কার পেলেন প্রথম ভারতীয় নারী

    আন্তর্জাতিক ডেস্ক | ০৯ জুন ২০২১ | ১০:৫৪ পূর্বাহ্ণ

    আরববিশ্বের নোবেল খ্যাত শেখ জায়েদ পুরস্কার পেলেন প্রথম ভারতীয় নারী

    আরববিশ্বের নোবেল পুরস্কার খ্যাত আমিরাতের শেখ জায়েদ বুক অ্যাওয়ার্ড পেয়েছেন প্রথম ভারতীয় নারী। যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের আরবি সাহিত্য ও ইসলাম শিক্ষার অধ্যাপক ড. তাহেরা কুতুবুদ্দিন এ পুরস্কার লাভ করেন।

    গালফ নিউজের প্রতিবেদনে জানা যায়, আবুধাবি জাতীয় গ্রন্থমেলায় ১৫তম শেখ জায়েদ বুক অ্যাওয়ার্ড প্রাপ্ত ১০৬ জন লেখকদের এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে প্রত্যেক লেখককে দুই লাখ ডলার প্রদান করা হয়। এবারের পুরস্কারে মনোনয়ন পেতে ৭১টি দেশ থেকে প্রায় ১৯ হাজার বই জমা পড়ে।



    ড. তাহেরা কুতুবুদ্দিন আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের নেয়ার ইস্টার্ন ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার বিভাগের আরবি সাহিত্যের অধ্যাপক। বিভিন্ন ভাষায় আরব সংস্কৃতি ক্যাটাগরিতে লেখিকার ‘অ্যারাবিক ওরেশন : আর্ট এন্ড ফানশন’ শীর্ষক গ্রন্থটি পুরস্কারের জন্য মনোনীত হয়। তাঁর বইটি ২০১৯ সালে নেদার‌ল্যান্ডের লেডেনের বিখ্যাত ব্রিল অ্যাকাডেমিক পাবলিশার্স থেকে প্রকাশ পায়।

    ড. তাহেরা ভারতে মুম্বাই শহরের একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে মুম্বাইয়ের বিখ্যাত সোফিয়া কলেজে তিনি উচ্চমাধ্যমিক শেষ করেন। ১৯৮৮ সালে মিসরের আইনে শামস বিশ্ববিদ্যালয় কায়রোতে স্নাতক সম্পন্ন করেন। অতঃপর ১৯৯৪ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করেন। ১৯৯৯ সালে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। ২০০২ সাল থেকে শিকাগো বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও ইসলাম শিক্ষার অধ্যাপনা করছেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম