• শিরোনাম


    আদালত মুক্তি দিলেও ফের কারাগারে ওলা কারজাভি ও তার স্বামী।

    | ০৭ জুলাই ২০১৯ | ২:২০ পূর্বাহ্ণ

    আদালত মুক্তি দিলেও ফের কারাগারে ওলা কারজাভি ও তার স্বামী।

    মিশরে বিনা বিচারে আটক সালাফি চিন্তাবিদ ইউসুফ আল-কারজাভির মেয়ে ওলা কারজাভিকে বৃহস্পতিবার মিশরী একটি আদালত মুক্তির নির্দেশ দিলেও ফের কারাগারে পাঠিয়েছে দেশটির সরকার।

    ওলা আল-কারজাভি ও তার স্বামী হোসাম খালাফকে কোনো আনুষ্ঠানিক অভিযোগ ছাড়াই দীর্ঘ দু’ বছর বিনা বিচারে আটক রেখেছে মিশর সরকার। তার বাবা ইউসুফ আল-কারজাভি বর্তমানে কাতারে নির্বাসিত রয়েছেন।



    মিসরের আইন মোতাবেক, কাউকে বিনা বিচারে দু’ বছরের বেশি আটক রাখা যাবে না। তবে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে পরবর্তী ২৪ ঘণ্টার ভেতরে আপিল করার সুযোগ রয়েছে।

    বিনা বিচারে আটক রাখার এ আইনকে পাশ কাটিয়ে সরকারি কৌঁসুলিরা নিয়মিতভাবে এ সুযোগকে কাজে লাগাচ্ছেন।

    ব্রাদারহুডের সঙ্গে জড়িত থাকার সন্দেহে ২০১৭ সালের ৩০শে জুন ওলা ও তার স্বামীকে আটক করা হয়। একই সঙ্গে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলার ষড়যন্ত্রসহ সন্ত্রাসে অর্থায়নের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

    এর আগে গত বছর জাতিসংঘ মানবাধিকার কার্যালয় ওলা ও তার স্বামীর মুক্তির দাবি জানিয়ে বলেছিলো: মিসরের সবচেয়ে নিকৃষ্ট কারাগারে ওলা আল-কারজাভিকে নিঃসঙ্গ কারাবাসে আটক রাখা হয়েছে। আলাদা আরেকটি কারাগারে তার স্বামী হোসাম খালাফকেও একইভাবে আটকে রাখা হয়। আমরা দেশটির কর্তৃপক্ষের কাছে অন্যায়ভাবে আটক এ দম্পতির মুক্তি দাবি করছি।

    জুনে জাতিসংঘ সংশ্লিষ্ট একটি সংস্থা জানিয়েছে, ওলা কারজাভি ও তার স্বামীকে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে। তাকে দীর্ঘ নিঃসঙ্গ কারাবাসে রাখায় তার প্রতি নির্যাতন, নৃশংসতা ও অমানবিক আচরণ বাড়ছে এবং তার চিকিৎসার অধিকারকে খর্ব করা হচ্ছে।

    কায়রো সরকার দাবি করছে, ওলা কারজাভি ও হোসাম খালাফ দেশটিতে নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডের সঙ্গে জড়িত। তবে পরিবারটি এ অভিযোগ অস্বীকার করেছে।

    সূত্র: মিডল ইস্ট মনিটর।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম