• শিরোনাম


    আজ ২৬ মার্চ, বাঙালি জাতির মুক্তির দিন, মহান স্বাধীনতা দিবস। আওয়ার কণ্ঠ

    | ২৬ মার্চ ২০১৯ | ৮:৫৫ পূর্বাহ্ণ

    আজ ২৬ মার্চ, বাঙালি জাতির মুক্তির দিন, মহান স্বাধীনতা দিবস।  আওয়ার কণ্ঠ

    আজ ২৬ মার্চ। বাঙালির শৃঙ্খল মুক্তির দিন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকার অধিকারী একটি স্বাধীন মানচিত্রের সূচনা হয়েছিল এই দিনে। ১৯৭১ সালের এইদিনে কালুরঘাট বেতারকেন্দ্রে থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল।
    ইতিহাসের হাজারো পৃষ্টা রক্তে রাঙিয়ে আত্মত্যাগের অতুলনীয় দৃষ্টান্ত সৃষ্টি করে একাত্তরের এই দিনে এক অপ্রতিরোধ্য সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল এ দেশের মানুষ। দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন তার চূড়ান্ত পরিণতি। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সূচনার সেই গৌরব ও অহংকাররের দিন আজ।

    ভয়াল’কালরাত্রি’র পোড়া কাঠ,লাস আর বহু জননীর কান্না নিয়ে রক্তে রাঙা নতুন সূর্য উঠেছিল ১৯৭১ সালের ২৬ মার্চ। সারি সারি স্বজনের মৃতদেহ। আকাশ কুন্ডলী পাকিয়ে উঠছে ধোঁয়া। জ্বলে উঠল মুক্তিকামী মানুষের চোখ,গড়ল প্রতিরোধ। মৃত্যুভয় তুচ্ছ করে স্বাধীনতার জন্যে ট্যাংকের সামনে এগিয়ে দিল সাহসী বুক।



    আজ থেকে ৪৮ বছর আগের ঠিক এমনি এক ভোররাতে পাকবাহিনীর গনহত্যার বিরুদ্ধে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন পাকবাহিনীর হাতে বন্দী ঠিক তখনই চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে মেজর জেনারেল জিয়াউর রহমান ঘোষনা করেন বংলাদেশের স্বাধীনতার।
    তখন থেকেই শুরু হয় স্বাধীনতার যুদ্ধ। জীবনপণ সশস্ত্র লড়াইয়ে ঝাপিয়ে পড়ে বীর বাঙালি জাতি।
    ঘোরতর ওই অমানিশা ভেদ করেই দেশের আকাশে উদিত হয় স্বাধীনতার চিরভাস্বর সূর্য। বাঙালির অস্তিত্ব রক্ষার লড়াই শুরু হয়েছিল একাত্তরের আজকের এই দিনে।

    ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে বাংলার মানুষের ভোটে বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু পাকিস্তানি শাশক গোষ্ঠি আওয়ামী লীগের হাতে ক্ষমতা হস্তান্তরে অনীহার কারনে বাংলার মুক্তিকামী মানুষ ক্ষুব্ধ হয়ে উঠে।এমনই এক প্রেক্ষাপটে ২৫শে মার্চ কালরাত্রিতে পাক হানাদার বাহিনী ঢাকা সহ সারা দেশে ‘অপারেশন সার্চলাইট’ নামে ইতিহাসের বর্বরোচিত হত্যাযজ্ঞ শুরু করে।

    এর আগে ৭ই মার্চে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, ঘোষনা দিয়ে গোটা জাতিকে স্বাধীনতার লক্ষে ঐক্যবদ্ধ করেন।

    সরকারি-বেসরকারি পর্যায়ে নানা অনুষ্টান আয়োজনের মধ্য দিয়ে আজ মঙ্গলবার মহান স্বাধীনতা দিবসটি পালন করা হবে।
    সকল ভবনে সব শহরের প্রধান সড়ক গুলোতে উড়বে জাতীয় পতাকা। আজ ফুলে ফুলে ভরে উঠবে জাতীয় স্মৃতিসৌধ। মুক্তিযুদ্বে শহীদদের শ্রদ্ধা জানাতে দল-মত নির্বিশেষে স্মৃতিসৌধে হজির হবে লাখো মানুষ।

    প্রতিটি মসজিদে শহিদদের মাগফেরাত কামনা করে দুয়া করা হবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম