• শিরোনাম


    আজ ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান ও মানবাধিকার কর্মী ড. শরীফ সাকী’র জন্মদিন

    এস এম শাহনূর | ১৫ আগস্ট ২০২১ | ৯:১৮ অপরাহ্ণ

    আজ ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান ও মানবাধিকার কর্মী ড. শরীফ সাকী’র জন্মদিন

    অত্যন্ত সুঠাম দেহের অধিকারী, বিজ্ঞচিত ও স্বল্পভাষী ডক্টর শরীফ সাকী বিভিন্ন সেমিনার ও সভায় সব সময়ই যে কথাগুলো বলে থাকেন তা হল,”আসুন একটি নতুন মানবিক বিশ্ব গড়ে তুলি।অবজ্ঞা নয় মর্যাদা, জয় হোক মানবতার, জাগ্রত হোক মানুষের বিবেক।”

    পূর্ণ নাম ডক্টর আলহাজ্ব শরীফ আব্দুল্লাহ হিস সাকী। তিনি ১৯৭২ সালের ১৬ই আগস্ট ব্রাহ্মণবাড়িয়া জেলার সুলতানপুর ইউনিয়নের বিরামপুর গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
    পিতা মৃত মো: আব্দুর রহিম (সাবেক ব্যাংকার)।তিনি
    চাঁনপুর তমিজউদদীন মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৮৭ সালে এসএসসি, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স,মাস্টার্স ; আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটি থেকে এলএলএম, এমফিল, (ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর হাসান তালুকদারের অধীনে) আইন বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি বাংলাদেশের একজন প্রখ্যাত আইন বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মী। বাংলা সাহিত্যের তরুণ কবি ও লেখকদের জীবন মান উন্নয়নে তিনি শারীরিক ও আর্থিক সহযোগিতার হাত প্রশস্ত করে রেখেছেন।সাহিত্যাঙ্গনে ইতোমধ্যেই তিনি কাব্যবন্ধু হিসাবে পরিচিতি লাভ করেছেন।মানবাধিকার রক্ষা, সমাজ সেবা,শিক্ষার মানোন্নয়ন ও সাহিত্য কর্মে তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা প্রদানের জন্য তিনি অসংখ্যবার সংবর্ধনা ও সম্মাননা পেয়েছেন। তিনি বর্তমানে মহাসচিব,আন্তর্জাতিক মানবাধিকার দুর্নীতি বিরোধী সোসাইটি; ভাইস চেয়ারম্যান, সেন্ট্রাল কমিটি এন পি এস মানবাধিকার ; কেন্দ্রীয় উপদেষ্টা, হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি। এই গুণিজন বেশ কিছুকাল প্রাইম ইউনিভার্সিটিতে (সাবেক উত্তরা ক্যাম্পাস) আইন বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বেও নিয়োজিত ছিলেন।



    আজ তাঁর জন্মদিনে অনেক অনেক ভালবাসা, দোয়া ও শুভকামনা।

    💻লেখক: এস এম শাহনূর
    কবি ও আঞ্চলিক গবেষক।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম