• শিরোনাম


    তারুণ্যের কবি খ্যাত, লেখক ও গবেষকঃ

    আজ ব্রাহ্মণবাড়িয়ার কবি এস এম শাহনূর এর শুভ জন্মদিন: ড. শরীফ সাকী

    অতিথি লেখক: ডক্টর আলহাজ্ব মোঃ শরীফ আব্দুল্লাহ হিস সাকী | ০৮ সেপ্টেম্বর ২০১৯ | ২:২৮ পূর্বাহ্ণ

    আজ ব্রাহ্মণবাড়িয়ার কবি এস এম শাহনূর এর শুভ জন্মদিন: ড. শরীফ সাকী

    তারুণ্যের কবিঃ
    বাংলা সাহিত্যাকাশে ব্রাহ্মণবাড়িয়া জেলার বহু গুণী কবি,সাহিত্যিক,উপন্যাসিক ও গবেষক তাঁদের বলিষ্ঠ অবদান রেখেছেন।তাঁদের মধ্যে অন্যতম কয়জন হলেন- বাঙালি উপন্যাসিক ও সাংবাদিক অদ্বৈত মল্লবর্মণ;বাঙালি কবি, সাহিত্য-সমালোচক ও ছান্দসিক আবদুল কাদির; আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি ও উপন্যাসিক আল মাহমুদ;ছন্দবিশারদ প্রবোধচন্দ্র সেন (১৮৯৭-১৯৮৬), খ্যাতিমান কবি সানাউল হক (১৯২৪-১৯৯৩), একুশে পদক ও নজরুল স্মৃতি পুরস্কার প্রাপ্ত কবি সুফী জুলফিকার হায়দার;নজরুল গবেষক ও সাহিত্যিক মোহাম্মদ মাহফুজ উল্লাহ; একুশে পদক ও বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত কবি ফজল শাহাবুদ্দীন;লেখক ও গবেষক তিতাস চৌধুরী;শিশু সাহিত্যিক আলী ইমাম;কবি জয়দুল হোসেন প্রমুখ।

    গত দুই দশক ধরে যে নিভৃতচারী গুণী মানুষটি বাংলা সাহিত্যাকাশে মিটমিট করে জ্বলে নিজের অস্তিত্বের জানান দিচ্ছেন,তিনি ব্রাহ্মণবাড়িয়ার তারুণ্যের কবি খ্যাত,লেখক ও গবেষক এস এম শাহনূর। কবির সাথে আমার প্রথম পরিচয় ঘটে রাজধানীর শাহজাদপুরস্থ কবি (লাহী) রেজা সারোয়ার সাহেবের বাসায় কবি ও লেখকদের এক সাহিত্য আড্ডায়।সময়টি সম্ভবত ২০১৭ সালের প্রথম দিকে জানুয়ারি মাসের শেষ শুক্রবার। ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হিসাবে প্রথম পরিচয়েই আমাদের মধ্যে বেশ সখ্যতা এবং গভীর আন্তরিকতার জন্ম নেয়।সেই থেকে বিভিন্ন সাহিত্য আড্ডা ও সাংস্কৃতিক প্রোগ্রামে একাধিক বার মিলিত হয়েছি আমরা।আমরা যখন কবি ও লেখকদের ব্যক্তিগত ও সামাজিক জীবন মান উন্নয়নের লক্ষে গঠিত “বাংলাদেশ কবি সংগঠন ঐক্য পরিষদ” গঠন করি এতদ সংক্রান্ত সকল কার্যক্রমে তিনি একাত্মতা ঘোষণা করেছেন।বাংলা একাডেমি,শাহবাগ পাঠক সমাবেশ কেন্দ্র সহ বাংলাদেশের বহু সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে কবির রয়েছে এক রসালো বন্ধন।



    তিনি কসবা উপজেলার,মেহারী ইউপি’র বল্লভপুর গ্রামের গর্বিত সন্তান। “ব্রাহ্মণবাড়িয়া জেলার ৯টি উপজেলার নামকরণের ইতিকথা”, গবেষণা ধর্মী ঐতিহাসিক প্রবন্ধ “কাইতলা জমিদার বাড়ির ইতিহাস”,কসবা উপজেলার”মেহারী ইউনিয়নের ১০টি গ্রামের নামকরণের অলিখিত ইতিহাস”লিখেছেন তিনি।

    ১৯৮২ সালের ৮ সেপ্টেম্বর বল্লভপুর গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে কবির জন্ম। পিতার নাম হাজী আব্দুল জব্বার,(তিনি ছতুরা দরবার শরীফের পীর প্রফেসর আলহাজ্ব আব্দুল খালেক (রঃ) এর একজন একনিষ্ঠ শিষ্য ও ঘুম জাগানিয়া ধর্ম প্রচারক ছিলেন)।মাতার নাম জাহানারা বেগম।(তিনি মুবাল্লিক ও ইসলাম ধর্মপ্রচারক শায়খুল বাঙ্গাল শাহ সূফী সৈয়দ আবু মাছাকিন লাহিন্দী আল কাদেরী(রঃ) এর ভাতিজি)।

    ছোটবেলা থেকেই কবির কবিতা ও গল্প লেখায় হাতে খড়ি।আবৃত্তি,উপস্হিত বক্তৃতা,বিতর্ক ও নিজের সৃষ্টিশীল লেখার জন্য স্কুল,কলেজে,উপজেলা,জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি।ছাত্র জীবনে তিনি ছিলেন প্রতি পরীক্ষায় ফার্স্ট হওয়া অত্যন্ত মেধাবী ছাত্র।দেশে এবং বিদেশে Marine and Warfare Academy of China.থেকে উচ্চতর প্রযুক্তি বিষয়ে পড়াশুনা করেন। ব্যক্তি জীবনে অত্যন্ত সাবলীল,কোমল, মিষ্টভাষী ও ভ্রমণ বিলাসী।কবির সহধর্মিনী মিসেস আমেনা শরীফ শাহীন একজন নিষ্ঠাবান সরকারী অডিট কর্মকর্তা।একমাত্র কন্যা সন্তানের নাম- সামীহা নূর জারা।
    কর্মজীবনেও মেধার কারণে চষে বেড়িয়েছেন চীন,জাপান,ভিয়েতনাম,মালয়েশিয়া,ইন্দোনেশিয়া,দুবাই,ভারত,মালদ্বীপ,সিংগাপুর, লেবানন,তুরস্ক,সাইপ্রাস; ইউরোপ-এশিয়া সহ পৃথিবীর নানান দেশ।
    পত্রিকায় প্রকাশিত প্রথম কবিতা “অগ্নি বাণী” ১৯৯৪ সালে এবং বেতারে “স্বপ্ন দেখার নেইতো মানা’কবিতা প্রচারিত হয় ১৯৯৬ সালে।২০০৫ সালের একুশে বই মেলায় তাঁর ১০১ টি কবিতা সম্বলিত “স্মৃতির মিছিলে”নামক প্রথম কাব্য গ্রন্থ প্রকাশিত হয়। যা পাঠক মহলে আলোড়ন সৃষ্টি করে।দেশ বিদেশের নানান পত্রিকা ও সাময়িকীতে তাঁর বাংলা ও ইংরেজীতে লেখা মুদ্রিত হয়েছে।
    প্রকৃতির নিয়মের প্রতি শ্রদ্ধাশীল কবি মনে নগর জীবনের হটকারিতা এবং গ্রাম্য জীবনের চাতুর্যতা বড় কষ্টের কারণ বলে জানা যায়।ব্রাহ্মণবাড়িয়া জেলার সকল গুরুত্বপূর্ণ স্থানগুলোর নামকরণের তথ্য উদঘাটনে কবি নিরলসভাবে সময়,মেধা ও শ্রম ব্যয় করে চলেছেন।

    এক নজরে কবির সৃষ্টিকর্মঃ
    ——————–­——————
    ★স্মৃতির মিছিলে(কাব্য গ্রন্থ)
    ★প্রজাপতি প্রেম(কাব্য গ্রন্থ )
    ★Colour Of My Love (ইংরেজি কাব্য গ্রন্থ)
    ★প্রেম আসে অসময়ে(উপন্যাস)
    ★ভালবেসে সাধ মিটেনি(উপন্যাস)
    ★স্বর্গের ছায়া(ভ্রমণ কাহিনী)
    ★ভাল ছাত্র হওয়ার সহজ কৌশল।
    ★দীদারে মুহাম্মদ (সাঃ)।
    ★চিরকুমার ও রাজকন্যা(বাংলাদেশ বেতারে প্রচারিত নাটক)
    ★উদ্ভাবকঃMerit Theory।

    আজ তাঁর শুভ জন্মদিন।ব্রাহ্মণবাড়িয়া জেলার কৃতি ও মেধাবী এই কবির সুস্থ, সুন্দর ও দীর্ঘ জীবন কামনা করছি।

    💻অতিথি লেখকঃ
    ডক্টর আলহাজ্ব মোঃ শরীফ আব্দুল্লাহ হিস সাকী
    (বিশিষ্ট আইন বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মী)।
    ➤Legal Advisor at Professional Study and Research University College.
    ➤Head of law Department at Prime University Uttara.
    ➤Sub Editor, Legal affairs,Bangladesh Shomachar,
    ➤Legal advisor, sofen group.

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম