• শিরোনাম


    আজ কবি ও সংগঠক কে এম সফর আলী’র জন্মদিন

    লেখক: ড. আলহাজ্ব শরীফ আব্দুল্লাহ হিস সাকী | ১৭ সেপ্টেম্বর ২০২০ | ৯:১৪ অপরাহ্ণ

    আজ কবি ও সংগঠক কে এম সফর আলী’র জন্মদিন

    আজ ১৮ই সেপ্টেম্বর,শুক্রবার “স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ”এর প্রতিষ্ঠাতা সভাপতি কে এম সফর আলী র শুভ জন্মদিন।

    কে এম সফর আলী (প্রতিষ্ঠাতা সভাপতি স্বাবাসাপ)
    ব্রাহ্মণবাড়ীয়া জেলার অন্তর্গত নবীনগর উপজেলার পশ্চিম ইউনিয়নের দড়িলাপাং গ্রামে মধ্যবিত্ত মুসলিম পরিবারে ১৯৮৫ সালে জন্ম গ্রহণ করেন । তার পিতা আঃ রাজ্জাক কোরবান, মাতা মোছাঃ হাজেরা খাতুন। কৃষক বাবা আর গৃহিণী মা উভয়েই ধর্মীয় ইবাদত নামাজ, রোযা পালনে ছিলেন একনিষ্ঠ মনোযোগী।তাদের সহজ, সরল জীবনযাপনে গ্রামের সবার কাছে ছিলেন প্রিয় ও সম্মানি ব্যক্তি।কবি ছোটবেলা থেকেই বাবা মা’র আদর্শ পূরণ করার স্বপ্ন দেখতেন। অতি আদরের সফর আলীর ডাক নাম (শহর মিয়া )পাড়া-প্রতিবেশীর আদর ও ভালোবাসায় কাটতো সারাদিন । বাবার অকাল মৃত্যুতে মা’কে নিয়ে শুরু হয় জীবন যুদ্ধের এক সংগ্রামী পথ চলা। উন্নত জীবনের লক্ষ্যে ২০০৮ সালে পাড়ি দেন সিঙ্গাপুর। সিঙ্গাপুর প্রবাসী কবি ২০১০ সালে আন্তর্জাতিক সংগঠন বাংলা কণ্ঠ লেখক ফোরামে কলম সৈনিক হিসেবে যোগদান করেন এবং সিঙ্গাপুরে একমাত্র বাংলা কাগজ “বাংলা কণ্ঠ”পত্রিকায় তার লেখা কবিতা ও কলামিস্ট ছাপা হয়েছে ।প্রবাসে কঠোর পরিশ্রমের মাঝে ও কবিতা, গীতিকবিতা গল্প লিখে চলেছেন।



    কে এম সফর আলী সম্পর্কে কবি ও আঞ্চলিক ইতিহাস গবেষক এস এম শাহনূর বলেন,”কবির মননশীল লেখা ও সাংগঠনিক কর্মদক্ষতার কারণে কে এম সফর আলী ব্রাহ্মণবাড়িয়া জেলা তথা বাংলা সাহিত্যে একটি পরিচিত নাম।কবির জন্মদিনে আমি ওনার দীর্ঘায়ু ও সুন্দর জীবন কামনা করছি। ”

    যৌথ কাব্যগ্রন্থঃ-প্রবাস বাংলা, বিলুপ্ত লেখার মশাল, মানুষ, সেতু, বাংলার বঙ্গবন্ধু, ঢেউ, কবি উদ্যোন, কবি বই, সমস্বপ্ন, অপরাজেয় বাংলা, স্বাধীন বাংলা কাব্য সমাহার, কৃষি ও কৃষক, কবিতার মর্মকথা ও মাসিক সময়ের সুর ম্যাগাজিনে নিয়মিত লিখার পাশাপাশি আলোচিত শত কবির লিখিত “সমস্বপ্ন “অপরাজেয় বাংলা “ও স্বাধীন বাংলা কাব্য সমাহার “কৃষি ও কৃষক, কবিতার মর্মকথা, আধাঁর শেষে আলো কাব্যগ্রন্থটির সম্পাদক ।

    বাংলা সাহিত্যে অবদান রাখার জন্য বাংলাদেশ কাব্যচন্দ্রিকা সাহিত্য একাডেমির গুনীজন সম্মাননা ২০১৮ ‘র স্বর্ণপদক ও চাঁদপুর বাংলা সাহিত্য একাডেমির গুনীজন সম্মাননা ২০১৯ কাব্যরত্ন, কবি ও সংগঠন হিসেবে স্বপ্নকথা সাহিত্য পরিষদ-স্বসাপ সাহিত্যবন্ধন সম্মাননা, অগ্রবাণী সাহিত্য কর্নার অসাক’ কবি ও কবিতার ভুবন ( কাব্যশ্রেয় সম্মাননা) কেকেবি ও ঐক্য ফোরাম সম্মাননা লাভ করেন।

    বর্তমানে আন্তর্জাতিক লেখক সংগঠন, “প্রবাস বাংলা কালচারাল ফোরাম সিঙ্গাপুর”র সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ’র প্রতিষ্ঠাতা পরিচালক ও সভাপতি ।
    সুনামের সহিত দায়িত্ব পালনে ব্যস্ত সময় পার করছেন।

    লেখক: ড. আলহাজ্ব শরীফ আব্দুল্লাহ হিস সাকী
    আইন গবেষক ও মানবাধিকার কর্মী।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম