• শিরোনাম


    আগামী বৃহস্পতিবার ১৭২ বছর পর বিরল অগ্নিবলয় সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী

    এস এম শাহনূর | ২২ ডিসেম্বর ২০১৯ | ১:২৭ অপরাহ্ণ

    আগামী বৃহস্পতিবার ১৭২ বছর পর বিরল অগ্নিবলয় সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী

    আগামী ২৬ ডিসেম্বর সারাবিশ্ব এমন এক সূর্যগ্রহণ দেখবে যা শেষবার পৃথিবীর মানুষ দেখেছিল ১৭২ বছর আগে।
    এ সূর্য গ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে এক আগুনের বলয়।
    বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

    জ্যোতির্বিজ্ঞানের আলোচ্য মহাবিশ্বজুড়ে নির্দিষ্ট পথে ঘূর্ণায়মান সব বস্তুকেই জ্যোতির্বৈজ্ঞানিক বস্তু (astronomical object) বলা হয়। জ্যোতির্বিজ্ঞানে ‘গ্রহণ’ বলতে একটি জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর কারণে অন্য একটি জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর আংশিক বা পূর্ণরূপে আড়াল হওয়াকে বোঝায়। যখন তিনটি জ্যোতির্বৈজ্ঞানিক বস্তু একই সরলরেখায় অবস্থান করে, তখন তাদের মধ্যে একটি জ্যোতির্বৈজ্ঞানিক বস্তু থেকে বাকী দুইটি জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর মধ্যে সংঘটিত ‘গ্রহণ’ পর্যবেক্ষণ করা যায়। যে বস্তুটি আড়াল করে, তাকে বলে গ্রহণকারী বস্তু। আর যে বস্তুটি আড়ালে চলে যায়, তাকে বলে গ্রহণকৃত বস্তু। যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান নেয়, তখন পৃথিবীপৃষ্ঠের পর্যবেক্ষকের সাপেক্ষে সূর্য চাঁদের পেছনে আড়ালে চলে যায় এবং সূর্যের গ্রহণ ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।



    মহাকাশ বিজ্ঞানীরা জানান,এবার আড়াই থেকে তিন ঘণ্টা ধরে চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলবে চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পারবেন পৃথিবীবাসী।
    ঢাকা থেকেও থেকেও দেখা যাবে এই বিরল অগ্নিবলয় সূর্যগ্রহণ। ঢাকায় সূর্যগ্রহণটি শুরু হবে সকাল ৯টা ১মিনিট ১৬ সেকেন্ডে। ১০টা ২৮মিনিট ৯ সেকেন্ডের সময়ে সর্বোচ্চ সূর্যগ্রহণ হবে; ওই সময়েই সূর্য সবচেয়ে বেশি ঢাকা পড়বে চাঁদের আড়ালে। এবং সূর্যকে একটি অগ্নিবলয়ের মতো দেখাবে।
    সর্বোচ্চ দুপুর ১২টা ৮মিনিট ২৫ সেকেন্ড পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ।
    অগ্নিবলয়ের দৃশ্যটি মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত থেকে সবচেয়ে ভালোভাবে দেখা যাবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম