• শিরোনাম


    আগামীকাল ব্রাহ্মণবাড়িয়ার তারুণ্যের কবি এস এম শাহনূর এর জন্মদিন

    লেখক: মোঃ ইকবাল হোসেন | ০৭ সেপ্টেম্বর ২০২০ | ১২:৩২ অপরাহ্ণ

    আগামীকাল ব্রাহ্মণবাড়িয়ার তারুণ্যের কবি এস এম শাহনূর এর জন্মদিন

    আগামীকাল ৮ সেপ্টেম্বর রোজ মঙ্গলবার একবিংশ শতাব্দীর তারুণ্যে উদ্ভাসিত-কথা সাহিত্যিক,কবি,লেখক,গবেষক ও “Merit Theory”র উদ্ভাবক;সাদামনের মানুষ,আমার অত্যন্ত আপন দিক নির্দেশক এস এম শাহনূর এর শুভ জন্মদিন।১৯৭৯ সালের ৮ সেপ্টেম্বর,ব্রাক্ষণবাড়িয়া জেলার কসবা উপজেলাধীন মেহারী ইউনিয়নের অন্তর্গত বল্লভপুর গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে কবির জন্ম। পিতার নাম হাজী আব্দুল জব্বার,মাতার নাম জাহানারা বেগম।

    বৈশ্বয়িক মহামারী করোনা পরিস্থিতির কারণে কবির এবারের জন্মদিনে কোনো আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান না থাকলেও পরিবারের সদস্যদের সাথে জন্মদিনের কেক কাটার মধ্য দিয়ে দিনটির শুরু হবে।সকাল ১১টায় ব্রাহ্মণবাড়িয়া ইন্ডিপেনডেন্ট স্কুল এন্ড কলেজে কবির লেখা কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।   বাদ জোহর কবির জন্মগ্রাম বল্লভপুর কেন্দ্রীয় জামে মসজিদ ও বল্লভপুর পূর্বপাড়া বায়তুল মামুর জামে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। রাত ৮টায় কবির ঢাকার বাসায় সংক্ষিপ্ত আকারে আলোচনা ও  দোয়ার মাহফিল অনুষ্ঠিত হবে বলে বিশেষ সূত্র থেকে জানা যায়।



    “জাতিসংঘ শান্তি পদক” সহ জীবনের বাঁকে বাঁকে যিনি অসংখ্য পুরস্কারে পুরস্কৃত হয়েছেন তিনি কবি এস এম শাহনূর।প্রকৃতির নিয়মের প্রতি শ্রদ্ধাশীল কবি মনে নগর জীবনের হটকারীতা এবং গ্রাম্য জীবনের চাতুর্যচা বড় কষ্টের কারণ।মানুষ মরে যায় কিন্তু ইতিহাস মরেনা।হারিয়ে যেতে বসা ব্রাহ্মণবাড়ীয়া জেলার “কাইতলা জমিদার বাড়ীর ইতিহাস”রচনা এবং “ব্রাহ্মণবাড়িয়া জেলার ভূ-প্রকৃতির উৎপত্তি রহস্য ” উদঘাটনের জন্য এলাকার সকল স্তরের মানুষ এবং সোনালী ইতিহাস কবিকে অাজীবন স্মরণ করবে বলে আমার বিশ্বাস।

    ♦একনজরে কবির সৃষ্টিকর্ম:
    ★স্মৃতির মিছিলে(কাব্য গ্রন্থ)
    ★প্রজাপতি প্রেম(কাব্য গ্রন্থ )
    ★Colour Of My Love (ইংরেজি কাব্য গ্রন্থ)
    ★প্রেম আসে অসময়ে(উপন্যাস)
    ★ভালবেসে সাধ মিটেনি(উপন্যাস)
    ★স্বর্গের ছায়া(ভ্রমণ কাহিনী)
    ★ভাল ছাত্র হওয়ার সহজ কৌশল।
    ★দীদারে মুহাম্মদ (সাঃ)।
    ★চিরকুমার ও রাজকন্যা(বাংলাদেশ বেতারে প্রচারিত নাটক)
    ♠উদ্ভাবক: Merit Theory

    পুরস্কার ও সম্মাননা: কাজের স্বীকৃতি স্বরূপ তিনি জাতিসংঘ শান্তি পদক, ব্রাহ্মণবাড়িয়া জেলার অলিখিত ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে তথ্য সংগ্রহ ও গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনে বিশ্ববাঙালি সম্মাননা ২০১৯,সকালের সূর্য সাহিত্য বাসর সম্মাননা ২০১৯, উপজেলা প্রশাসন কর্তৃক গুণীজন সংবর্ধনা,বল্লভপুর আইডিয়াল স্কুল কর্তৃক কবিরত্ন সংবর্ধনা,গাঙচিল ছন্দ বিশারদ সম্মাননা,কলম সাহিত্য পুরস্কার,কাব্যজগৎ কবিরত্ন সম্মাননা,খুলনা বিশ্ববিদ্যালয়ের ওংকার শৃণুতা স্মারক সম্মাননা,কবি মাইকেল মধুসূদন দত্ত সাহিত্য পুরস্কার এবং অমর একুশে সাহিত্য পুরস্কার ২০২০ লাভ করেন।

    কবির জন্মদিনে ব্রাহ্মণবাড়িয়া জেলাবাসীর পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা ও দীর্ঘায়ু কামনা করছি।

    💻লেখক: মোঃ ইকবাল হোসেন
    অধ্যক্ষ, ব্রাহ্মণবাড়িয়া ইন্ডিপেন্ডেন্ট  স্কুল এন্ড কলেজ

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম